Budget 2023: মধ্যবিত্তদের স্বস্তি? বাজেটে করছাড়ের এই ৫ বড় ঘোষণা করতে পারেন নির্মলা!

Tue, 31 Jan 2023-11:51 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এবার বাজেটে মধ্যবিত্তদের উপর করের বোঝা কমাতে নির্মলা সীতারামণ বেশ কিছু বড় ঘোষণা করতে পারেন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। কী কী? চলুন জেনে নেওয়া যাক-

এবার বাজেটে ন্যূনতম করছাড়ের ঊর্ধ্বসীমা নিয়ে বড় ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। মধ্যবিত্তদের স্বস্তি দিয়ে ন্যূনতম করছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করার কথা ঘোষণা করতে পারেন নির্মলা সীতারামণ। 

 

৫ বছর আগে ২০২৮-১৯ অর্থবর্ষে স্ট্যান্ডার্ড ডিডাকশন প্রথম লাগু হয়। এখন চিকিৎসা খাতে ও জ্বালানিতে ক্রমবর্ধমান খরচের ফলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ এবার স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা ৫০ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ করতে পারেন বলে মনে করা হচ্ছে।

গৃহঋণে সুদের বোঝা কমাতে করদাতারা চাইছেন গৃহঋণে সুদের পরিমাণের উপর ২ লাখ ছাড়ের সীমা এবার বাড়ানো হোক। 

 

বর্তমানে ৮০সি ধারায় লগ্নি করলে আপনি সর্বোচ্চ দেড় লাখ টাকার উপর করছাড় পেয়ে থাকেন। এক দশক হয়ে গেল এই নিয়মের কোনও পরিবর্তন হয়নি। কর বাঁচাতে ও লগ্নির পরিমাণ বাড়াতে এবার ৮০সি ধারায় ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানো হতে পারে। 

মধ্যবিত্ত পরিবারে অর্থনৈতিক বোঝা কমাতে সেকশন ৮০ডি-র রিভিশন চাইছে আমজনতা। মানুষ চাইছে, সেকশন ৮০ ডি-র আওতায় এবার চিকিৎসা খাতে বিভিন্ন খরচখরচাকেও অন্তর্ভুক্ত করা হোক। যার মধ্যে থাকুক ডাক্তারের ফি এবং বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষার খরচও। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link