Covovax, Corbevax vaccine: দেশীয় করোনা টিকায় `হ্যাটট্রিক`! অনুমোদন আরও ২ কোভিড ভ্যাকসিন ও অ্যান্টি-ভাইরাল ড্রাগকে

Tue, 28 Dec 2021-12:15 pm,

নিজস্ব প্রতিবেদন : একদিনে একযোগে ২টি নতুন কোভিড ভ্যাকসিন ও একটি অ্যান্টি-ভাইরাল ড্রাগকে অনুমোদন দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

 

প্রাপ্তবয়স্কদের উপর জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য কোভিড ভ্যাকসিন Corbevax ও Covovax এবং অ্যান্টি-ভাইরাল ড্রাগ Molnupiravir-কে ছাড়পত্র দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। 

 

এই নিয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশীয় ভ্যাকসিনের সংখ্যা দাঁড়াল মোট ৩টি। এককথায় একে 'হ্যাটট্রিক' বলে টুইট করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্ডব্য। 

উল্লেখ্য, CORBEVAX হচ্ছে 'স্বদেশীয়' ভাবে তৈরি প্রথম RBD প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন। হায়দরাবাদের বায়োলজিক্যাল-E নামক একটি সংস্থা এই ভ্যাকসিনটি তৈরি করেছে।

অন্যদিকে, নোভাভ্যাক্স-এর  ন্যানোপার্টিকল ভ্যাকসিন Covovax তৈরি করবে পুনের সেরাম ইনস্টিটিউট। আর মার্কের Molnupiravir ড্রাগটি তৈরি করবে দেশের ১৩টি ওষুধ প্রস্তুতকারক সংস্থা।

২টি নতুন করোনা টিকা ও অ্যান্টি-ভাইরাল ড্রাগকে ছাড়পত্র দেওয়ার বিষয়ে টুইট করে দেশের ফার্মা ইন্ডাস্ট্রির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। মানসুখ মান্ডব্যর কথায়, "আমাদের ফার্মা ইন্ডাস্ট্রি সারা বিশ্বের মধ্যে সেরা। একটা সম্পদ।"

প্রসঙ্গত, দেশে ক্রমশ চওড়া হচ্ছে ওমিক্রনের থাবা। একদিনের মধ্যে শতাধিক আক্রান্ত হয়ে দেশে ওমিক্রন আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৫৩। যারমধ্যে সর্বাধিক আক্রান্ত মহারাষ্ট্রে (১৬৭), দিল্লি (১৬৫), কেরালা (৫৭) ও তেলেঙ্গানায় (৫৫)। রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট কোভিডে আক্রান্ত হয়েছেন ৬,৩৫৮ জন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link