কোভিড আবহে ফের নয়া গাইডলাইন কেন্দ্রের, আজ থেকেই কার্যকর হবে নতুন নিয়ম

Tue, 01 Dec 2020-10:00 am,

দেশজুড়ে করোনভাইরাসের প্রভাব এখনও অব্যাহত। এর মাঝেই স্বরাষ্ট্র মন্ত্রক (এমএইচএ) কোভিড -১৯ নিয়ন্ত্রণের কিছু নতুন গাইডলাইন জারি করেছে। আজ থেকেই কার্যকর হবে নয়া নিয়ম। দেখে নেওয়া যাক কী কী নির্দেশিকার রয়েছে। 

* কেন্দ্র তার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরিস্থিতি মূল্যায়নের ভিত্তিতে নাইট কারফিউ ও স্থানীয় যাবতীয় বিধিনিষেধ আরোপের অনুমতি দিয়েছে। তবে কেন্দ্রের পরামর্শ ছাড়া কনটেন্টমেন্ট জোনগুলির বাইরে কোনও লকডাউন জারি করতে পারবে না।

 

স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ অনুযায়ী,  রাজ্য সরকার অফিসগুলোর  সময়সীমা এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা বাস্তবায়নের সিদ্ধান্ত নিতে পারে। পাশাপাশি যেখানে সাপ্তাহিক ক্ষেত্রে পজিটিভিটি হার ১০ শতাংশেরও বেশি, সেক্ষেত্রে অফিসগুলিতে কর্মীদের উপস্থিতির সংখ্যা কমাতে পারে।

 

নির্দেশিকা অনুযায়ী স্থানীয় জেলা, পুলিস ও পৌরসভাগুলি নজর রাখবে যে তাদের এলাকায় বিধিনিষেধ ঠিকমতো পালন হচ্ছে কিনা। এবং অন্যান্য দায়িত্ব নেবে। কেন্দ্রের বিধিনিষেধ না মানলে রাজ্য সরকার সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে পারবে। প্রয়োজনে জরিমানাও দিতে হতে পারে।

 

স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় অনুযায়ী, প্রতিবেশী দেশগুলির সঙ্গে চুক্তি অনুসারে আন্তঃরাষ্ট্রীয় ব্যক্তি ও পণ্য পরিবহনের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকবে না। এ ক্ষেত্রে কোনও পৃথক অনুমতি, অনুমোদন বা  ই-পারমিটের প্রয়োজন হবে না। এ ছাড়াও কন্টেন্টমেন্ট জোনগুলিতে কড়া নজরদারি চালানো হবে এবং কোভিড পজেটিভ রোগীদের দ্রুত চিকিত্সার ব্যবস্থা করতে হবে।

সিনেমা হল এবং থিয়েটারে ৫০ শতাংশ লোক নিয়ে চলতে হবে।  সুইমিং পুল গুলি শুধুমাত্র ট্রেনিং এবং স্পোর্টস পারসনদের জন্য় ব্য়বহার করা যাবে। এগজিবিশন হলগুলি শুধুমাত্র ব্যবসার কাজে ব্যবহার করা যাবে। সামাজিক, ধর্মীয় বা যেকোনও অনুষ্ঠানে হলের আয়তন অনুযায়ী সর্বাধিক ৫০ শতাংশ লোক নিয়ে অনুষ্ঠান করা যাবে। পাশাপাশি যাঁদের ঝুঁকি বেশি, অর্থাৎ বয়স ৬৫-র ওপরে, কো-মর্বিডিটি রয়েছে এমন ব্যক্তি, গর্ভবতী মহিলা, ১০ বছরের নিচে শিশুদের বাড়িতে থাকারই নির্দেশ দিয়েছে কেন্দ্র।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link