Jagannath`s Ratna Bhandar Updates: জগন্নাথের রত্নভাণ্ডারে শতাব্দীপ্রাচীন তলোয়ার, বর্শা, বল্লম! কেন? কী বলছে ইতিহাস?

Soumitra Sen Mon, 22 Jul 2024-3:45 pm,

প্রায় ৫০ বছরের মাথায় পুরী মন্দিরের ধনরত্নের ভাণ্ডার নিয়ে আবার সাড়া পড়ে গিয়েছে কদিন হল। 

সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৮ সালে জগন্নাথমন্দিরের রত্নভাণ্ডার খোলার উদ্যোগ নেওয়া হয়েছিল। হাইকোর্ট নিযুক্ত কমিটি ও এএসআই-র স্থাপত্যবিদরা মন্দিরের কুঠুরিতে ঢুকেছিলেন। কিন্তু চাবি না থাকায়, দরজা খোলা যায়নি সেবার। দরজার গোড়া থেকেই ফিরে আসেন তাঁরা।

তবে, এবার পর পর দুদিন ধরে খোলা গেল জগন্নাথদেবের রত্নভাণ্ডার। নতুন করে হিসাব নেওয়া গেল জগন্নাথদেবের রত্নসম্পদের। জানা গেল, এই ভাণ্ডারে আছে মোট ১২,৮৩১ ভরি সোনা, ২২,১৫৩ ভরি রুপো। রয়েছে ৪৫৪ টি সোনার গয়না, ২৯৩টি রুপোর।

কেন সেই রত্নভাণ্ডার খোলা যায়নি? কারণ হিসেবে বলা হয়, জগন্নাথদেবের সম্পত্তির পাহারায় রয়েছেন নাকি স্বয়ং নাগরাজ। তিনি ছাড়াও সেই ভাণ্ডারে বিষধর সাপ কিলবিল করে! মণিমুক্তোয় হাত ছোঁয়ালেই ছোবল! সেসব অবশ্য এখন আর কেউ বিশ্বাস করে না। তবে, এসব কারণেই সাপুড়ে রাখা হয়েছিল এবারের টিমে।  নাগরাজ তো দূরের কথা, কোনও সাপের দেখাই মেলেনি!

এত বাধা পেরিয়ে কেন খোলা হল রত্নভাণ্ডার? পুরীর মন্দিরের তরফে জানা গিয়েছিল, রত্নভাণ্ডারের চেম্বার থেকে রত্নসামগ্রী নিয়ে স্ট্রং রুমে রাখা হবে। পাশাপাশি স্টকও মিলিয়ে নেওয়া হবে। তবে, এই স্ট্রং রুমও সাময়িক। পরে এদের স্থায়ী ঠিকানা হবে। রত্নসন্ধানী সুপারভাইজিং কমিটির চেয়ারম্যান বিশ্বনাথ রথ একথা জানিয়েছিলেন। 

কিন্তু তার পরে যা প্রকাশ্যে এল, তাতে চক্ষু চড়কগাছ। রত্নভাণ্ডার খোলার পর দেখা গেল ভিতরে রয়েছে বেশ কয়েকটি দেব-দেবীর প্রাচীন মূর্তি। সেগুলি উদ্ধার করা হয়েছে। বহু দিন ধরে অযত্নে পড়ে থাকায়, এগুলি কালো হয়ে গিয়েছে। রত্ন ভাণ্ডারের সমীক্ষা শেষের পর তা পরীক্ষা করে দেখা হবে বলে জানানো হয়েছে। এবার রত্ন ভাণ্ডারের ভিতর থেকে বের হল আরও চমকপ্রদ জিনিস।

কিন্তু এহ বাহ্য। মন্দির থেকে দেবদেবীর মূর্তি মিলবে, সে তো প্রত্যাশিতই। কিন্তু মন্দিরে অস্ত্র? হ্যাঁ, ঠিকই পড়ছেন। রত্ন ভাণ্ডারের ভিতরের চেম্বারে মিলেছে শতাব্দীপ্রাচীন তলোয়ার, বর্শা, বল্লম! মনে করা হচ্ছে, প্রাচীনকালে যুদ্ধে ব্যবহৃত হত অস্ত্রগুলি। সেগুলিও যথারীতি উদ্ধার করা হয়।

কিন্তু মন্দিরে অস্ত্র কেন? মন্দির কর্তৃপক্ষের দাবি, রাজারা হয়তো মন্দিরে রক্ষিত বিপুল ওই ধনসম্পদ রক্ষা করতেই রত্নভাণ্ডারের ভিতরে অস্ত্রশস্ত্রের ব্যবস্থাও রেখেছিলেন! 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link