নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বিক্ষোভে তোলপাড় অসম, ২ জেলায় জারি ১৪৪ ধারা

Tue, 10 Dec 2019-10:14 am,

সোমবারের পর মঙ্গলবার। নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে তোলপাড় অসম। বিক্ষোভ উত্তরপূর্বের অন্যান্য রাজ্যের ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।  কারণ ইতিমধ্যেই মঙ্গলবার ১১ ঘণ্টার বনধের ডাক দিয়েছে নর্থ ইস্ট স্টুডেন্টস অরগানাইজেশন-এনইএসও।

সোমবার রাতে লোকসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। রাজ্যসভায় বিলটি পাস হয়ে গেলে আফগানিস্থান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা সে দেশের সংখ্যালঘুরা এদেশে ৫ বছর থাকলেই নাগরিকত্ব পেয়ে যাবেন।  এনিয়েই প্রতিবাদে ফঁুসে উঠেছে উত্তরপূর্বের রাজ্যগুলি।

মঙ্গলবার অসমের ডিব্রুগড়, জোড়হাটে বিক্ষোভ দেখাতে রাস্তায় নেমেছে মানুষজন। সকাল থেকেই জোরহাট, বঙ্গাইগাঁওয়ে বিক্ষোভ শুরু হয়েছে।  অশান্তির কথা মাথায় রেখে অসমে বাতিল করা হয়েছে একাধিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা।

নর্থ ইস্ট স্টুডেন্টস ওরগানাইজেশনের ডাকা বনধে আজ গুয়াহাটির বহু জায়গায় দোকানপাট বন্ধ। রাস্তায় মানুষজনের দেখা নেই। উত্তরপূর্বের রাজ্যের বনধকে সমর্থন করছে এসএফআই, ডিওয়াইএফআই-সহ একাধিক বাম ছাত্র সংগঠন।

সোমবার অসমে বনধের ডাক দিয়েছিল অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন, অল অসম স্টুডেন্টস ইউনিয়ন। আজও সেখান চলছে বনধ।

অশান্তির কথা মাথায় রেখে ১৪৪ অসমের লখিমপুর ও সোনিতপুর জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।  খোলা হয়েছে হোয়াটসঅ্যাপ হেল্পলাইন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link