Royal Bengal Tiger: এই সেপ্টেম্বরে বাঘ দেখে আসুন । রইল ৭ ঠিকানা...

Wed, 11 Sep 2024-5:56 pm,

ভারতের অন্যতম বিখ্যাত বাঘ সংরক্ষণাগার। সেপ্টেম্বর মাসে উদ্যানের ঘন জঙ্গল হালকা হতে শুরু করে, যা দর্শনার্থীদের জন্য বাঘ দেখার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এছাড়াও, বাঘরা জল পান করতে জলাশয়ের কাছে আসে, ফলে তাদের দেখা পাওয়ার সুযোগ বেশি থাকে।

বাঘ দেখার জন্য আরেকটি অন্যতম সেরা জায়গা। সেপ্টেম্বর মাসে কম বৃষ্টি হয়, ফলে রাস্তার অবস্থা ভালো থাকে এবং দৃশ্যমানতা বেশি হয়। উদ্যানের দৃশ্যের সাথে বাঘ দেখার অভিজ্ঞতা আরও আকর্ষণীয় হয়ে ওঠে ।

 

কানহার বিস্তৃত মাঠ এবং ঘন বন বাঘের বসবাসের জন্য আদর্শ। সেপ্টেম্বর মাসে উদ্যান বর্ষা থেকে শুকনো আবহাওয়ায় রূপান্তরিত হয়, ফলে কম জঙ্গল এবং বেশি বাঘ দেখা সহজ হয়।

সুন্দরবন তার ম্যানগ্রোভ অরণ্য এবং রয়েল বেঙ্গল টাইগারের জন্য বিখ্যাত। সেপ্টেম্বরের শুকনো আবহাওয়ায় বনের মধ্যে যাওয়া সহজ হয়, যা দর্শনার্থীদের জন্য দক্ষিণরায়ের দর্শন-সম্ভাবনা বাড়ায়।

 

কর্ণাটকের নীলগিরি সংরক্ষণ অঞ্চলে অবস্থিত এই উদ্যানটি বাঘপ্রেমীদের জন্য একটি আদর্শ স্থান। সেপ্টেম্বরের আবহাওয়ার পরিবর্তন হলে এখানে বাঘ দেখার সুযোগ আরও বেশি।

মহারাষ্ট্রের তাড়োবা উদ্যান তার বাঘ-সংখ্যার বাড়বাড়ন্তের জন্য পরিচিত। সেপ্টেম্বর মাসে এখানে বাঘের দেখা পাওয়া আরও সহজ হয়, কারণ পার্কের জলাশয়গুলো বন্যপ্রাণীর মূল আকর্ষণ হয়ে ওঠে।

কেরালা পশ্চিমঘাটে অবস্থিত পেরিয়ার তার জঙ্গলের সৌন্দর্য এবং বাঘের জন্য বিখ্যাত। সেপ্টেম্বর মাসে জলাশয়গুলোর কারণে বাঘেরা এখানে বেশি আসে, আর পরিষ্কার আকাশ এবং শীতল আবহাওয়ার জন্য বাঘ দেখা সহজ হয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link