Coronavirus explainer: করোনা হলেও গায়ে নেই জ্বর, অথচ ডায়রিয়া হচ্ছে! এ কেমন রোগ?

Fri, 24 Jun 2022-5:39 pm,

করোনাভাইরাস হলে সাধারণত কাশি, শ্বাসকষ্ট এবং গলা ব্যথার মতো লক্ষণগুলি দেখা যায়। জ্বর প্রায় সকলেরই হয়। তবে দেখা যাচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যেও হজমের লক্ষণ দেখা দিতে পারে। 

করোনাভাইরাস হওয়ার পর ডায়রিয়া হচ্ছে অনেকের। COVID-19-এ আক্রান্ত অথচ জ্বর নেই কিন্তু ডায়রিয়া হচ্ছে তাঁদের। অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণও দেখা দিচ্ছে তাঁদের শরীরে।

বিশেষজ্ঞরা পাবলিক হেলথ ইমার্জেন্সি কালেকশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে কোভিড-১৯ আক্রান্ত ২০৬ জন রোগীর মধ্যে ৪৮ জনের হজমে সমস্যা রয়েছে। গবেষকরা আরও দেখেছেন যে হজমের লক্ষণ যাঁদের রয়েছে সেটা দীর্ঘমেয়াদি সমস্যা হয়ে থেকে যাচ্ছে। 

 

এখন প্রশ্ন হল কেন এমন হচ্ছে? গবেষকরা দেখেছেন যে SARS-CoV-2 অ্যানজিওটেনসিন এনজাইম ২ নামক একটি এনজাইমের জন্য কোষের রিসেপ্টরে বদল এসেছে। ফলে এই ভাইরাস আমাদের দেহের পরিপাকতন্ত্রে খুব সহজেই প্রবেশ করছে। শ্বাসকষ্ট তাই যত হচ্ছে তাঁর চেয়েও বেশি ডায়রিয়াতে ভুগছে রোগী।

সম্প্রতি ফের করোনার চোখ রাঙানি শুরু হয়েছে দেশে ও রাজ্যে। সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে এই বিষয়টি। তাই ডায়রিয়া হলে তা অগ্রাহ্য না করাই ভাল। জ্বর বা শ্বাসকষ্ট না থাকলেও পেটে ব্যথা, বমি ভাব, খাবার খেতে অনিচ্ছা এই উপসর্গ থাকলে অবশ্যই করোনা পরীক্ষা করান।  

দেশে দ্রুত গতিতে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ফলে ফের আতঙ্ক বাড়াতে শুরু করেছে। শেষ ২৪ ঘণ্টায় গোটা দেখে ১৭ হাজারের বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছে। যা গত চারমাসের মধ্যে সর্বোচ্চ। রাজ্যের অবস্থাও তথৈবচ। গত ২৪ ঘণ্টায় প্রায় ৭০০ এর বেশি আক্রান্ত হয়েছে কোভিড ভাইরাসে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link