Omicron: `গলা শুনেই` বোঝা যাবে ওমিক্রন আক্রান্ত কি না! জানাচ্ছে রিপোর্ট

Mon, 27 Dec 2021-11:21 am,

করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রনের উপসর্গগুলি ডেল্টা ভেরিয়েন্টের চেয়ে অনেক বেশি প্রকট, এমনটাই জানা যাচ্ছে। তাই আপনি ওমিক্রনে আক্রান্ত কি না তা উপসর্গ দেখে প্রাথমিকভাবে নির্ণয় করা সম্ভব। এই লক্ষণগুলি বুঝতে পারলে প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে তা অনেক সহজ হবে। 

 

দ্য সান-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, যদি আপনার গলা ব্যথা হয়ে থাকে তাহলে এই প্রেক্ষাপটে তা চিন্তার।  চিৎকার করতে বা গান গাইতে গেলে গলায় অসম্ভব ব্যথা অনুভব উদ্বেগের বিষয়। গলার আওয়াজেও পরিবর্তন আসতে পারে। 

ওমিক্রন প্রজাতির এই বৈশিষ্ট্যটি ডেল্টার থেকে আলাদা। বিশেষজ্ঞদের মতে, ওমিক্রনের প্রথম লক্ষণগুলির মধ্যে একটি হল একটি গলায় ব্যথা অনুভব করা। গলার ভিতরে অস্বস্তি ও বেদনা প্রথম লক্ষণ ওমিক্রনের।  

 

ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে গলা ব্যথার এমন সমস্যা ছিল না৷ ওমিক্রনের ক্ষেত্রে তা রয়েছে। দক্ষিণ আফ্রিকার ডিসকভারি হেলথের প্রধান নির্বাহী রায়ান রোচ বলেন, ওমিক্রন-এ আক্রান্ত ব্যক্তিরা নাক বন্ধ, শুকনো কাশি এবং পিঠের নিচে ব্যথার সমস্যায় ভুগছেন।

 

এছাড়াও, ওমিক্রনের সঙ্গে অন্য একটি জীবাণুর সংক্রমণের মিল রয়েছে। এটির নাম প্যারাইনফ্লুয়েঞ্জা। এই জীবাণুটির সংক্রমণ হলে রাতে ঘুমের মধ্যে প্রচণ্ড ঘাম হয়। ওমিক্রনের ক্ষেত্রেও তাই।

ওমিক্রনের সঙ্গে তুলনায় অনেক বেশি মিল রয়েছে সাধারণ ঠান্ডা লাগার। ওমিক্রন আক্রান্তদের মাথাব্যথা এবং ক্লান্তি থাকছে দেহে। যা সাধারণ ঠান্ডা লাগলে এতটা প্রকোপ দেখা যায় না। 

 

ওই প্রতিবেদনে এও দাবি করা হয়েছে, ওমিক্রন ডেল্টা ভেরিয়েন্টের চেয়ে কম বিপজ্জনক। কিন্তু সংক্রমকও কম। ডেল্টার থেকে ৫০-৭০শতাংশ কম লোক এই প্রজাতিতে আক্রান্ত হয়েছে হাসপাতালে ভর্তি হচ্ছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link