আপনি Corona Positive? চটজলদি ভাল হতে আজ থেকে যা যা খাবেন

Mon, 14 Jun 2021-1:15 pm,

নিজস্ব প্রতিবেদন: অসুস্থ হওয়া মানেই শরীরে কমে গিয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা। সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে প্রয়োজনীয় পুষ্টি এবং শক্তি কোনওটাই শরীরে অবশিষ্ট নেই। থাকলেও তার পরিমান কমে গিয়েছে। আর শরীর তখনই রোগের বিরুদ্ধে শেষ সম্বলটুকু দিয়ে লড়াই করার চেষ্টা করে। তাই আপাতত দৃষ্টিতে স্বাস্থ্যও খারাপ হয়ে যায়। 

COVID-19 সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ সারা দেশে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে দিয়ে গিয়েছে লক্ষ লক্ষ মানুষ। সামান্য উপসর্গ থেকে করোনা শরীরের ভিতর মারাত্মক আকার নিয়েছে।  ফুসফুস, শ্বসনতন্ত্র, হৃদযন্ত্র  এমনকি মস্তিষ্ককেও প্রভাবিত করেছে।  গন্ধ, স্বাদ ও খিদে এক এক করে চলে যেতে থাকে আক্রান্তদের। 

এই সময় কী কী খাওয়া প্রয়োজন? 

প্রোটিন আমাদের শরীরের পেশি, কোষ মেরামত করে। পাশাপাশি আমাদের ইমিউনিটি বাড়িয়ে দেয়। কোভিড পজিটিভে আক্রান্ত হওয়ার পর তাই বেশি করে প্রোটিন জাতীয় খাবার খাওয়া উচিত। প্রতি কেজি ওজনের শরীরে ১ গ্রাম করে প্রোটিন রোজ খাওয়া উচিত বলে জানাচ্ছেন চিকিৎসকরা। এর জন্য ডায়েটে রাখুন, চিকেন স্যুপ, দুধের জিনিস (চিজ, পনির, ছানা, দই) স্যালাড, সোয়াবিন, মুসুর ডাল, মাছ ইত্যাদি।

করোনায় আক্রান্ত হওয়ার পর শরীরে ক্যালোরির দিকে নজর রাখা অত্যাবশকীয়। যদিও আমরা বেশিরভাগ ক্ষেত্রে আমাদের প্রতিদিনের ক্যালোরি গ্রহণের সময় অনেক গণনা করে থাকি, কিন্তু ডাক্তারি মতে যাঁরা কোভিড -১৯-য়ে আক্রান্ত তাঁদের সেই মুহূর্তে ক্যালোরিযুক্ত খাবার খেতে হবে।  এই সময় হৃৎপিণ্ড এবং ফুসফুসের মসৃণ ক্রিয়াকলাপের জন্য যা গুরুত্বপূর্ণ।  ভুট্টা এবং ভাত, আলু, রুটি এবং পাস্তা জাতীয় খাবার খাওয়া উচিত। বাদাম, ফল, ড্রাই ফ্রুটসও, খেতে পারেন। 

অবশ্যই প্রয়োজন রয়েছে ভিটামিনের। অনেকেই এই সময় ডাক্তারি পরামর্শে মাল্টি ভিটামিনের ওষুধ খেয়ে থাকেন। কিন্তু, সেটি ছাড়াও প্রাকৃতিক উপায়ে শরীরে ভিটামিনের ঘাটতি মেটানো উচিত। এই সময় ভিটামিন সি-র জন্য কমলা লেবু, আম, আনারস, আঙুর, কিউই মতো তাজা ফল খাওয়া উচিত।  

এছাড়া , খুব করে জল খাওয়া উচিত। সব সময় জল খেতে ভালো না লাগলে ORS বা ফলের জুস খেতে পারেন। পাশাপাশি গরম চা খেলেও তরতাজা লাগতে পারে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link