Covid 19 : করোনার সঙ্গে যুদ্ধে কামাল করা সাফল্য, একমাত্র এভাবেই এড়ানো যাবে মৃত্যু

Tue, 02 Nov 2021-8:23 pm,

নিজস্ব প্রতিবেদন : করোনার সঙ্গে যুদ্ধে মিলল আশাতীত সাফল্য। করোনায় মৃত্যু প্রতিরোধের ক্ষেত্রে মিলল আলোকদিশা। সমীক্ষা বলছে, মনোক্লোনাল থেরাপিতেই (Monoclonal therapy) একমাত্র ১০০ শতাংশ মৃত্যু প্রতিরোধ সক্ষম।

হায়দরাবাদের AIG হাসপাতাল,  সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি ও ড. রেড্ডিস ইনস্টিটিউট অফ লাইফ সায়েন্সেস যৌথভাবে একটি সমীক্ষা চালায়। 

সমীক্ষায় দেখা যায়, ৭৫ শতাংশ রোগী যাদের মনোক্লোনাল থেরাপি দেওয়া হয়েছিল, ৭ দিনের মধ্যেই তাদের RT-PCR রিপোর্ট নেগেটিভ আসে। মোট ২৮৫ জন রোগীর উপর এই থেরাপি করা হয়েছিল। তাদের কেউই কোনও জটিল রোগে আক্রান্ত হননি বা তাদের মৃত্যু হয়নি। 

 

সমীক্ষায় আরও দেখা গিয়েছে, কোভিডে যাদের ঝুঁকি বেশি, যেমন ৬০ বছরের ঊর্ধ্বে অথবা নীচে ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ যুক্ত রোগী, ওবেসিটির সমস্যা রয়েছে যাদের এবং গর্ভবতী মহিলারা এই থেরাপিতে সুফল পাবে। 

প্রসঙ্গত, মনোক্লোনাল থেরাপি প্রথম নজরে আসে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপর প্রয়োগের পর। এর নাম দেওয়া হয় 'মিরাক্যাল কিওর'। তবে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতির উপর এখনও এই থেরাপির কোনও পরীক্ষা-নিরীক্ষা হয়নি।

 

এখন প্রশ্ন হচ্ছে, মনোক্লোনাল অ্যান্টিবডিস কী? মনোক্লোনাল অ্যান্টিবডিস (mAbs) হচ্ছে ল্যাবরেটরিতে তৈরি অ্যান্টিবডি যা শরীরকে সংক্রমণ প্রতিরোধে শক্তিশালী করে তোলে। এই মনোক্লোনাল অ্যান্ডিবডিস ইঞ্জেকশন Casivirimab 600 ও Imdevimab 600 মিলিয়ে তৈরি। এর দাম প্রায় ৬৫ হাজার টাকা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link