Fake Vaccines: ভ্যাকসিন তো নিয়েছেন, আসল না নকল, বুঝবেন কীভাবে? জানুন উপায়

Mon, 06 Sep 2021-11:13 am,

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে যখন ভ্যাকসিনের (Vaccines) চাহিদা তুঙ্গে তখন একদল অসাধু ব্যবসায়ী ভুয়ো ভ্যাকসিন (Fake Vaccines) বানিয়ে লাভ করার চেষ্টা চালাচ্ছে। সম্প্রতি এমনই একাধিক চক্রের সন্ধানও মিলেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভুয়ো ভ্যাকসিন যে বাজারে ঘোরাঘুরি করছে সে নিয়ে আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। আর এরপরেই এ বিষয়ে তাই গাইডলাইন জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। 

 

কোভিশিল্ড (Covishield), কোভ্যাক্সিন (Covaxin) ও স্পুটনিক (Sputnik)- বর্তমানে এই তিন ভ্যাকসিনই দেওয়া হচ্ছে। জেনে নিন কীভাবে বুঝবেন আসল ও নকলের পার্থক্য। 

১) ভায়ালের গায়ে অবশ্যই SII (Serum Institute of India)-র প্রোডাক্ট লেবেল থাকবে। নিখুঁতভাবে দেখলে তবেই বোঝা যাবে লেবেল। ২) লেবেল ও ঢাকনার রং হবে গাঢ় সবুজ রঙের। (শেড - Pantone 355C) ৩) ব্র্যান্ডের নাম স্পষ্ট করে লেখা থাকবে কোভিশিল্ড। ৪) লেবেলে অবশ্যই দেখবেন CGS NOT FOR SALE লেখা রয়েছে কি না। ৫) সেরামের লোগো অবশ্যই দেখে নিতে হবে। 

১) কোভ্য়াক্সিনের ক্ষেত্রে DNA এর মত দেখতে লেবেল কেবল UV লাইটেই দেখা যাবে। ২) সেই লেবেলের ভিতরেই ছোট অক্ষরে লেখা থাকবে কোভ্যাক্সিন।  

৩) লেবেলের গ্রিন ফয়েলের মধ্যে হলোগ্রাফিক এফেক্টের কারণে সব দিক থেকে কোভ্যাক্সিন লেখা দেখা যাবে না।

স্পুটনিক ভি এর ক্ষেত্রে মাথায় রাখতে হবে কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিস। 

১)বাকি সমস্ত ইনফরমেশন ও ডিজাইন একই থাকলেও ভ্যাকসিনের ভায়ালে আলাদা ম্যানুফ্যাকচারারের নাম থাকবে।

২) স্পুটনিক ভি এর একদিকে ইংরেজিতে লেখা লেবেল রয়েছে। বাকি দিকগুলিতে রাশিয়ান ভাষায় লেখা থাকবে লেবেল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link