৮০ বছর আগে টি-২০ খেলতেন যিনি, আজ তাঁর নামেই হয় ক্রিকেট টুর্নামেন্ট

Mon, 18 Nov 2019-8:22 pm,

সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের জনপ্রিয়তা নিয়ে নতুন কিছু বলার প্রয়োজন নেই। জাতীয় দলের হয়ে খেলার কথা না থাকলে যে কোনও তারকা এই টুর্নামেন্টে খেলতে চান। সেই মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্ট এখন চলছে। কিন্তু কে ছিলেন সৈয়দ মুস্তাক আলি! আসুন জেনে নেওয়া যাক-

ইন্দৌরে জন্মেছিলেন মুস্তাক আলি। বিদেশের মাটিতে ভারতীয় ব্যাটসম্যান হিসাবে তিনিই প্রথমবার সেঞ্চুরি করেছিলেন। ১৯৩৬ সালে ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন তিনি। তিনি যে সময় খেলতেন তখন টেস্ট ক্রিকেটে কোনও নির্ধারিত সময়সীমা ছিল না। মিমাংসা না হওয়া পর্যন্ত খেলে যেতে হত দুই দলকে। 

আজ থেকে প্রায় ৭০-৮০ বছর আগে মুস্তাক আলি টেস্ট ক্রিকেটে টি-২০- মতো আক্রমণাত্মক ব্যাটিং করতেন। সেই সময় হেলমেট, গ্লাভস, প্যাড ছাড়া ব্যাটিং করতে হয়েছিল তাঁকে। তাতেই বোলারদের কাছে ত্রাস হয়ে উঠতেন তিনি। 

ক্রিকেটে সেই সময় এতটা আধুনিকতার ছোঁয়া ছিল না। তবে মুস্তাক আলি যেন সময়ের থেকে এগিয়ে ব্যাটিং করতেন। ১৯৯৫ সালে মুস্তাক আলিকে জীবনকৃতি সম্মানে ভূষিত করে বিসিসিআই। ১৯১৪ সালে জন্মানো মুস্তাক আলি ভারতীয় ক্রিকেটের এখজন কিংবদন্তি। 

দেশভাগের সময় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো তাঁকে পাকিস্তানে চলে আসার প্রস্তাব দিয়েছিলেন। ভু্ট্টো ছিলেন মুস্তাক আলির ভাল বন্ধু। মুস্তাক অবশ্য সেই প্রস্তাবে সাড়া দেননি। মুস্তাক বলেছিলেন, ভারতীয় ক্রিকেটে যে সম্মান পেয়েছি তা পাকিস্তানে গিয়ে পাওয়া সম্ভব নয়। সত্যিই ভারতীয় ক্রিকেটে মুস্তাকের অবদাম অনস্বীকার্য। প্রসঙ্গত, তাঁর নামেই হয় সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্ট। ইন্দৌরের হোলকার স্টেডিয়ামে মুস্তাক আলির নামে রয়েছে একটি গ্যালারি। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link