Cyclone Dana: ঘটবে জলোচ্ছ্বাস, ভাঙবে বাঁধ, বন্ধ থাকবে ফেরি সার্ভিস! মহা শক্তিশালী `ডানা`র ঝাপটে যেন কারফিউ...

Soumitra Sen Tue, 22 Oct 2024-6:13 pm,

২৪ অক্টোবর রাতে ও ২৫ অক্টোবর সকালের মধ্যে পশ্চিমবঙ্গ ও ওডিশার উপকূলে ঢুকবে (সাগরদ্বীপ ও পুরীর) ঝড়। স্থলভাগে প্রবেশ করার সময় গতিবেগ ১০০-১১০ কিমি প্রতি ঘণ্টা। গাস্টিং উইন্ড থাকবে ১২০ কিমি প্রতি ঘণ্টা। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

২৩ অক্টোবর সন্ধ্যা থেকে বৃষ্টি  শুরু হবে উপকূলের জেলা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে। সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

২৪ অক্টোবরে দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, কলকাতা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হবে। বাকি জেলায় অতি ভারী বৃষ্টি-- ৭-১০ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

২৫ অক্টোবর কলকাতা হাওড়া হুগলি দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামেও ভারী থেকে অত্যধিক ভারী বৃষ্টি হতে পারে। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

২৬ অক্টোবর বৃষ্টিপাতের পরিমাণ কমে যাবে। তবে দু-এক জায়গায় ভারী বৃষ্টি হওয়ার আশঙ্কা। ২৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর উপকূলে হাওয়ার গতি থাকবে সবচেয়ে বেশি-- ঘণ্টায় প্রায় ১০০ থেকে ১১০, গাস্টিং উইন্ড হবে ১২০ কিমি প্রতি ঘণ্টা। পূর্ব মেদিনীপুরে হাওয়ার গতি সব চেয়ে বেশি থাকবে-- ১০০ থেকে ১১০ কিমি প্রতি ঘণ্টা। দক্ষিণ ২৪ পরগনা সাগরদ্বীপ এবং সুন্দরবনে ১১০ কিলোমিটার পর্যন্ত হাওয়ার গতিবেগ হতে পারে। কলকাতায় ৫০ থেকে ৬০,  গাস্টিং উইন্ড ৭০। হাওড়া হুগলি বাঁকুড়ায় হাওয়ার গতিবেগ বেশি থাকবে। পশ্চিম মেদিনীপুরে ঝাড়গ্রামে ৭০ থেকে ৮০, গাস্টিং উইন্ড ৯০ কিমি প্রতি ঘণ্টা। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

মৎস্যজীবীদের ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ, যাঁরা এখনও সমুদ্রে রয়েছেন ২৩ অক্টোবরের আগে তাঁদের ফিরে আসার নির্দেশ। কলকাতা এবং হলদিয়া পোর্টকেও সাবধান করা হয়েছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কাঁচা মাটির বাড়ির ক্ষতি হতে পারে, গাছপালা উপড়ে যেতে পারে, বৈদ্যুতিক তার ছিঁড়ে পড়তে পারে, স্থানীয়ভাবে বন্যা-পরিস্থিতি হতে পারে। জলোচ্ছ্বাসের ফলে মাটির বাঁধ ভাঙতে পারে। দৃশ্যমানতা কমতে পারে বৃষ্টির জন্য। ফেরি সার্ভিস বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। উপকূলের বিপজ্জনক বাড়িতে যারা বসবাস করছেন তাঁদের পাকা বাড়িতে সরানোর নির্দেশ দেওয়া হয়েছে। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link