Cyclone Dana: আমফানের মতোই সাইক্লোন `ডানা`-র প্রভাব পড়বে বাংলায়! কবে-কোথায় ল্যান্ডফল?

Sun, 20 Oct 2024-5:03 pm,

সন্দীপ প্রামাণিক: আন্দামান সাগরের কাছে যে ঘূর্ণাবর্তটি রয়েছে আগামী ২৪ ঘন্টায় নিম্নচাপে রূপান্তরিত হবে। যার অবস্থান পূর্ব মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর আন্দামান সাগরের কাছে। 

 

আবহাওয়াবিদ সৌরীশ বন্দোপাধ্যায় জানান এই সিস্টেমটি আরও শক্তি বাড়াবে উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে। ধীরে ধীরে ২২ তারিখে গভীর নিম্নচাপে রূপান্তরিত হবে।

 

২৩ তারিখ শক্তি বাড়িয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের রূপান্তরিত হবে।এর অভিমুখ থাকবে উত্তর-পশ্চিম দিকে। ২৪ তারিখ সকালে পশ্চিমবঙ্গ উপকূল এবং উড়িষ্যা উপকূলে কাছে আসবে।  

 

২০ থেকে ২১ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। ২২ তারিখে হালকা মাঝারি বৃষ্টি হবে তবে এই সময়টা সমুদ্রে প্রভাব থাকবে হওয়ার।

 

২৩ তারিখ উপকূলে জেলাগুলিতে প্রভাব বেশি থাকবে,বিশেষ করে  দুই চব্বিশ পরগনা ও দুই মেদনীপুরে ভারী বৃষ্টি হবে অন্যান্য জেলাগুলোতে হালকা মাঝারি বৃষ্টি হবে। 

 

২৪ তারিখ এই ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পড়বে উপকূলে জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি উপকূল এর জেলা গুলোতে। ২৪ তারিখ কলকাতা, হাওড়া, হুগলি,উত্তর ২৪ পরগনা,ঝারগ্রাম ভারী বৃষ্টি হবে। ২৫ তারিখেও ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের উপকূলজেলা গুলোতে।

 

মৎস্যজীবীদের ২১ তারিখ থেকে গভীর সমুদ্রে যেতে মানা করা হচ্ছে, উপকূলের কাছে ২৩ তারিখ থেকে ২৬ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে মানা করা হচ্ছে কারণ সমুদ্রে হাওয়ার গতি অনেকটাই বেশি থাকবে।

 

২৪তারিখ উপকূল এর হাওয়ার গতিবেগ থাকবে  সম্ভাব্য  ১০০ থেকে ১১০ গাস টিং ১২০।এই ঝড়ের ফলে কাঁচা রাস্তা কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হবে নিচু জায়গায় জমা জলে সম্ভাবনা থাকছে। কলকাতাতে ২৪-২৫ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। কলকাতায় হাওয়ার গতি এখনই বলা সম্ভব নয়। ল্যান্ডফলের নির্দিষ্ট স্থান এবং সময় এখনও বলা যাবেনা পরবর্তীকালে জানানো হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link