Cyclone Mocha: অতি শক্তিশালী হচ্ছে মোকা! কলকাতা সহ কোন কোন জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূবার্ভাস?

Fri, 12 May 2023-5:13 pm,

অয়ন ঘোষাল: অতি প্রবল ঘুর্নিঝড় মোকা শুক্রবার রাতে অতি শক্তিশালী প্রবল ঘূর্নিঝড়ের রূপ নেবে। আগামী ১৩ তারিখ এ রাজ্যের উপকূল এলাকায় বৃষ্টি হতে পারে।

 

বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে কলকাতায়। পার্বত্য জেলাগুলিতে আগামী ১৪ মে থেকে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। ১২, ১৩ এবং ১৪ মে  রাজ্যের কোনও জেলায় তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

 

মোকার কোনও প্রভাব পশ্চিমবঙ্গে নেই। আন্দামান দ্বীপেও আর বড় বিপর্যয়ের আশঙ্কা নেই। বৃষ্টি চলবে। ১৫ এবং ১৬,  ফের দক্ষিণের কিছু জেলায় তাপপ্রবাহ।

 

সম্ভাব্য ল্যান্ডফল মায়ানমারের সিত্যে বন্দর বা তার নিকটবর্তী কোনও উপকূলে। সেখানে ঘূর্নিঝড়ের সম্ভাব্য সর্বোচ্চ গতি ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। সে সময় হাওয়ার সর্বোচ্চ গতি হতে পারে ১৭৫ কিলোমিটার।

 

এ ছাড়াও বাংলাদেশের যে সমস্ত উপকূল বা দ্বীপ মোকা স্পর্শ করবে, তার মধ্যে অন্যতম চট্টগ্রাম, সেন্ট মার্টিন, টেকনাম,  মহেশখালি। এখানে সরাসরি ল্যান্ডফল নেই। কিন্তু এর ওপর দিয়ে বয়ে যাওয়ার সময় এখানে ১২০  থেকে ১৩০  কিলোমিটার গতিবেগ থাকতে পারে মোকার।

 

পাশাপাশি, সিত্যে বন্দর এলাকার কাছাকাছি ল্যান্ডফল করার জেরে ১৪০ কিলোমিটার পর্যন্ত সম্ভাব্য গতিবেগে মোকা বয়ে যেতে পারে মায়ানমারের কিয়াকপ্যু সহ একাধিক উপকূল এলাকার ওপর দিয়ে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link