Darjeeling Zoological Park: রেড পান্ডার দৌলতে দার্জিলিং চিড়িয়াখানা বিশ্বমঞ্চে স্বীকৃত! পুরস্কার এল বলে...

Rajat Mondal Tue, 08 Oct 2024-2:27 pm,

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ফের নজির গড়ল দার্জিলিং-এর পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক। ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অফ জু অ্যান্ড অ্যাকোয়ারিয়াম 'ওয়াজা অ্যাওয়ার্ড ২০২৪' (WAZA Conservation & Environmental Sustainability Award 2024)-এর জন্য দার্জিলিং-কে শীর্ষ তিন চূড়ান্ত প্রতিযোগীদের মধ্যে শর্টলিস্ট করেছে।

৭-ই নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনির টরঙ্গো চিড়িয়াখানায় ওয়াজা বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানেই বিজয়ীর নাম ঘোষণা করা হবে। 

পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক (PNHZP), পশ্চিমবঙ্গ সরকারের বন্যপ্রাণী শাখার সহযোগিতায় সিঙ্গালিলা জাতীয় উদ্যান এবং দাজিলিং বিভাগে বেশ কয়েকটি বাসস্থান পুনরুদ্ধারের উদ্যোগ গ্রহণ করেছে।

পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি (CCMB), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (IISER), এবং ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (WII) সহ একাধিক গবেষণা প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব করেছে। এই সহযোগিতার লক্ষ্য রেড পান্ডার জেনেটিক্স, স্বাস্থ্য এবং আচরণ সম্পর্কে বৈজ্ঞানিক বোঝাপড়া বাড়ানো।

পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক -এর সংরক্ষণ প্রচেষ্টা আরও জোরদার করা হয়েছে। বায়োব্যাঙ্কিং এবং জেনেটিক রিসোর্স সুবিধার দ্বারা গেমেট, টিস্যু, এবং রেড পান্ডা এবং অন্যান্য বিপন্ন প্রজাতির ডিএনএ ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা হবে। রেড পান্ডাদের প্রাকৃতিক আবাসস্থলে দীর্ঘমেয়াদী বৃদ্ধি ও সংরক্ষণের জন্য এই উদ্যোগগুলি ভবিষ্যতে আরও অব্যাহত রাখা হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link