Delhi AQI: রাজধানীতে ভয়াবহ পরিস্থিতি! `অতি খারাপ` বাতাসের গুণমান, শ্বাস নিতে সমস্যা?

Wed, 23 Oct 2024-3:40 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির বাতাসে বিষ। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের (সিপিসিবি) তথ্য অনুসারেদিল্লির বাতাসের গুণগত মান অত্যন্ত ভয়ানক পর্যায়ে। ধুলোর কুয়াশায় ঢেকেছে শহর। 

আনন্দ বিহার, রোহিণী, মুন্ডকা, দ্বারকা-সেক্টর ৮, নরেলা এবং জাহাঙ্গীরপুরিতে AQI ছিল যথাক্রমে ৩৩৪, ৩৪০, ৩৭২, ৩৪৩, ৩২৮ এবং ৩৫৩, সবগুলিই 'অত্যন্ত খারাপ' বিভাগে। এই এলাকাগুলি ১৩টি চিহ্নিত হটস্পটের মধ্যে রয়েছে যেখানে গত কয়েক দিনে AQI বেড়ে ৩০০-এর বেশি হয়েছে। 

দিল্লি-এনসিআর-এ যানবাহন ও শিল্প দূষণ ছাড়াও পাঞ্জাব এবং হরিয়ানায় খড় পোড়ানো দূষণের অন্যতম কারণ। দিল্লিতে ২৪ ঘণ্টা গড় AQI ছিল ২৯২, 'খারাপ' বিভাগে। একইভাবে, গুরুগ্রাম এবং গাজিয়াবাদ এবং গ্রেটার নয়ডার বায়ুর গুণমানও 'খারাপ' বিভাগে ছিল, যথাক্রমে ২০৪, ২৫৮ এবং ২৬৪ এর AQI সহ।

দিল্লিতে দূষণের জন্য উত্তর প্রদেশ থেকে আসা বাসকে দায়ী করেছে আম আদমি পার্টি। এএপি-র পক্ষ থেকে দাবি করা হয়েছে, উত্তর প্রদেশ থেকে আসা বাসের জন্য দিল্লিতে বাতাসের গুণমান খারাপ হচ্ছে। আম আদমি পার্টি নেতৃত্বাধীন দিল্লি সরকার দাবি করেছে, দিল্লিতে, বিশেষ করে আনন্দ বিহার এলাকায় বাতাসের গুণমান খারাপ হওয়ার নেপথ্যে একটি বড় কারণ হল প্রতিবেশী রাজ্য উত্তর প্রদেশ থেকে আসা বাসগুলি।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (CPCB) দ্বারা প্রদত্ত দৈনিক AQI বুলেটিন অনুসারে, দিল্লির দৈনিক গড় এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) 234 ছিল। শূন্য থেকে 50 এর মধ্যে একটি AQI “ভাল”, 51 এবং 100 “সন্তোষজনক”, 101 বলে বিবেচিত হয়। এবং 200 “মধ্যম”, 201 এবং 300 “দরিদ্র”, 301 এবং 400 “খুব দরিদ্র”, এবং 401 এবং 500 “গুরুতর”।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link