নজরে ভারত, COVAXIN তৈরির প্রস্তুতি দেখতে Bharat Biotech-এ ৭০ দেশের রাষ্ট্রদূতরা

Wed, 09 Dec 2020-6:08 pm,

করোনা টিকার তৈরির প্রক্রিয়া দেখতে ভারতে এলেন ৭০ দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনাররা। বুধবার তাঁরা হায়দরাবাদের জেনোম ভ্যালিতে ভারত বায়োটেকের করোনা টিকার উত্পাদন কেন্দ্র ঘুরে দেখেন।

 

ওইসব প্রতিনিধি এসেছিলেন এসিয়া, আফ্রিকা, ইয়োরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকা থেকে। ভারত বায়োটেকে তাঁদের করোনা টিকার উত্পাদন প্রক্রিয়া ঘুরিয়ে দেখান সংস্থার সিইও ডা কৃষ্ণ এলা।

ওই প্রতিনিধি দলের সফর নিয়ে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সংবাদমাধ্যমে বলেন, হায়দরাবাদে ভারত  বায়োটেক ও বায়োলজিক্যাল ই-তে করোনা টিকার উত্পাদন প্রক্রিয়া ঘুরে দেখেন ৬০টির বেশি দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনাররা।

উল্লেখ্য, আইসিএমআর-এর সঙ্গে যৌথ উদ্যোগে ভারত বায়োটেক তৈরি করছে করোনা টিকা কোভ্যাকসিন। ওই টিকার অনুমোদনের জন্য কেন্দ্রের কাছে আবেদনও করেছে ভারত বায়োটেক।

সূত্রের খবর, ওই প্রতিনিধি দলকে জানান হয় দুনিয়ার ৩৩ শতাংশ ভ্যাকসিন তৈরি হয় জেনোম ভ্য়ালিতে। ভারত বায়োটেকের যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এলা বলেন, ভারতে কোভ্যাকসিনের ট্রায়ালে ভালো সাড়া পাওয়া গিয়েছে। আমাদের সৌভাগ্য যে আমরা দুনিয়ার দৃষ্টি আকর্ষণ করতে পেরেছি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link