Fact Check: বন্ধ্যাত্ব ডেকে আনছে করোনার টিকা? সত্যিটা জেনে নিন

Tue, 04 Jan 2022-9:23 pm,

নিজস্ব প্রতিবেদন : করোনার টিকা কি বন্ধ্যাত্ব ডেকে আনছে? প্রজননের ক্ষেত্রে সমস্যা তৈরি করছে? অনেকেরই মনে এই নিয়ে প্রশ্ন, সন্দেহ রয়েছে। এমনকি এই জন্য অনেক গর্ভবতী মহিলা ও অনেক দম্পতি যাঁরা সন্তান পরিকল্পনা করছেন, তাঁরা টিকা নেবেন কি নেবেন না তা নিয়ে বিভ্রান্তিতে ভুগছেন। দ্বিধাগ্রস্ত হয়ে পড়েছেন। 

এবিষয়ে স্পষ্ট জবাব দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, কোভিড ভ্যাকসিন বন্ধ্যাত্ব ডেকে আনে ও প্রজননের ক্ষেত্রে অন্যান্য নানাবিধ সমস্যা তৈরি করে। এটা সম্পূর্ণটাই একটা মিথ। 

সত্যিটা হচ্ছে যে, বাজারে যতগুলি করোনার টিকা রয়েছে, তারমধ্যে কোনও একটি যে মহিলা বা পুরুষের ক্ষেত্রে যে বন্ধ্যাত্ব ডেকে আনতে পারে, এর কোনও প্রমাণ-ই নেই। (ছবি সৌজন্যে এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা)

বিশেষজ্ঞরা বলছেন, তাই মহিলা ও পুরুষ উভয়ই নিশ্চিন্তে করোনার টিকা নিতে পারবেন। কারণ এই টিকা একদম সুরক্ষিত। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। 

এবিষয়ে মার্কিন সংস্থা Centers for Disease Control and Prevention (CDC) বলছে, শুধু করোনার টিকা বলে নয়, কোনও টিকা-ই নারী বা পুরুষ, কারও ক্ষেত্রে বন্ধ্যাত্ব ডেকে আনে না বা প্রজননে কোনও সমস্যা করে না। আজ পর্যন্ত এর কোনও প্রমাণ নেই।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link