বেসরকারিকরণ-স্বাস্থ্য-মনরেগায় নজর, দেখে নিন নির্মলার ৭ গুরুত্বপূর্ণ ঘোষণা

Sun, 17 May 2020-4:18 pm,

করোনার জেরে দেশের দুর্বল আর্থনীতিকে টেনে তুলতে ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তারই শেষ ধাপের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। মূলত ৭ ভাগে কেন্দ্রের আজকের ঘোষণাকে ভাগ করা যায়।

মনরেগা: একশো দিনের কাজে অতিরিক্ত ৪০,০০০ কোটি টাকা বরাদ্দ করেছেন। এতে তিনশো কোটি কর্মদিবস তৈরি হবে। গরিবের হাতে টাকা আসবে।

স্বাস্থ্য: ব্লকস্তরে তৈরি হবে হেলথ ল্যাবরেটরি। জেলা হাসপাতালে সংক্রমণক রোগীদের চজন্য পৃথক ব্লক হবে। ল্যাবরেটরি তৈরি হবে ব্লকস্তর পর্যন্তও।

শিক্ষা: ই-লানিং পদ্ধতি শীঘ্রই চালু করা হবে। স্কুল শিক্ষার জন্য তৈরি হবে ওয়ান নেশন ওয়ান প্লাটফর্ম। প্রতিটি ক্লাসের জন্য থাকবে একটি টিভি চ্যানেল।

ব্যবসা: ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য বিশেষ নীতি তৈরি হবে। দেউলিয়া ঘোষণার সীমা ১ লাখ থেকে বাড়িয়ে ১ কোটি টাকা করা হল।

এমএসএমই-র জন্য স্পেশাল ইনসলভেন্সি প্রভিসনস। এর জন্য অর্ডিন্যান্সেও জারি হতে পারে। ছোটাখাটো ক্রুটিকে ডি-ক্রিমিনালাইজ করা হচ্ছে। কোম্পানির সমস্যা আদালতের বাইরে আপোষে মীমাংসা করার চেষ্টা হবে। প্রাইভেট সেক্টরকে সরকারি প্রকল্পে গুরুত্ব দেওয়া হবে।

বেসরকারি সংস্থা :  আত্মনির্ভর ভারতের একটি শক্তি হবে পাবলিক সেক্টর এন্টারপ্রাইস নীতির ওপরে। কী সেই নীতি?  কেন্দ্রের পরিকল্পনা হল, স্ট্রাটেজিক সেক্টর কমপক্ষে একটি সংস্থা হবে সরকারি। তবে বেসরকারি সংস্থাকেও অনুমতি দেওয়া হবে। সীতারামন বলেন, অ্যাডমিনিস্ট্রেটিভ খরচ কম করার জন্য স্ট্রাটেজিক সেক্টরে সরকারি সংস্থার সংখ্যা হতে পারে ১-৪। অন্যরা হবে বেসরকারি।

রাজ্যগুলিকে সাহায্য: রাজ্য সরকারগুলির আয় একেবারে কমে গিয়েছে। ইতিমধিযেই ১২,৩৯০ কোটি টাকা রাজ্যগুলিকে দেওয়া হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link