Bertolt Brecht: কবি, নাট্যকার ব্রেশটকে রাষ্ট্র চিরকাল সন্দেহের চোখে দেখে গেল

Soumitra Sen Sat, 14 Aug 2021-11:57 pm,

১৯৩৩ সালে নাৎসিদের অত্যাচারে দেশ ছাড়ার পর ব্রেশ্‌ট বাকি জীবনটা অনেকটা ভবঘুরের মতোই দেশ থেকে দেশে ঘুরে বেড়িয়েছেন; নিজের দেশ বলে তাঁর কিছু ছিল না। কিছুদিন হলিউডে কাজ করলেও সে জায়গাটি তাঁর পছন্দ হয়নি। 

পশ্চিমে তিনি নিন্দিত হয়েছিলেন কট্টর মার্ক্সবাদী হিসেবে। সাম্যবাদী সন্দেহে তাঁকে জেরা করা হয়। ১৯৪৯ সালে পূর্ব বার্লিনে ফেরত আসার পরে সেখানেও মূলধারার বাইরের নাটক লেখার কারণে সন্দেহের শিকার হন।

ব্রেশ্‌ট জার্মানির বায়ার্ন রাজ্যে ১৮৯৮ সালের ১০ ফেব্রুয়ারি জন্ম নেন। জীবনের প্রথম ২৫ বছর তিনি সেখানেই কাটান। তাঁর প্রথমদিককার লেখালেখি তখনই প্রকাশিত হয়। ১৯১৭ সাল থেকে ১৯২১ সাল পর্যন্ত ব্রেশ্‌ট মিউনিখে চিকিৎসাবিদ্যা নিয়ে পড়াশোনা করেন। কিন্তু তাঁর ঝোঁক ছিল সাহিত্যের দিকে।

১৯২৪ সালে ব্রেশ্‌ট ঠিকানা বদল করে বার্লিনে যান। সেখানে তিনি কিছুদিনের জন্য মঞ্চ পরিচালক মাক্স রাইনহার্ট ও এর্ভিন পিস্কাটর, এবং নাট্যকার কার্ল ৎসুক্‌মাইয়ারের সঙ্গে কাজ করেন। ১৯২৮ সালে ব্রেশ্‌ট ইংরেজি অপেরা 'দ্য বেগার্স অপেরা'র একটি সম্পূর্ণ সংশোধিত সংস্করণ প্রস্তুত করেন। 

১৯৪৭ সালে মার্কিন-সোভিয়েত ঠান্ডাযুদ্ধের জের হিসেবে ব্রেশ্‌টকে অন্যান্য অনেকের সঙ্গেই মার্ক্সবাদী সাম্যবাদী সন্দেহে জেরা করা হয়। জেরার পরপরই তিনি আমেরিকা ত্যাগ করেন। দিনটি ৩০শে অক্টোবর। 

 

১৯৪৯ সালে ব্রেশ্‌ট জুরিখ ছেড়ে পূর্ব বার্লিনে চলে আসেন। এখানে তিনি বার্লিনার অঁসম্বল গড়ে তোলেন। ১৯৫৬ সালে আজকের দিনে, ১৪ অগস্ট ব্রেশ্‌ট পূর্ব বার্লিনে মারা যান।

নাট্যকার কিন্তু ব্রেশ্‌ট কবি হিসেবেই বেশি পরিচিত। কেননা তাঁর নাটকগুলির বেশির ভাগই অন্যের রচনার উপর ভিত্তি করে লেখা। সেগুলিকে সেই অর্থে 'মৌলিক' বলতে কারও কারও আপত্তি থাকে। তবে তাঁর কবি-প্রতিভা সমাদৃত। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link