পাকিস্তানের সর্বোচ্চ অসমারিক সম্মান `নিশান-ই-পাকিস্তান` পাচ্ছেন কাশ্মীরি নেতা আলি শাহ গিলানি

Tue, 28 Jul 2020-3:33 pm,

কাশ্মীরে নাক গলানোর সুযোগ ছাড়তে রাজি নয় পাকিস্তান। কিছুদিন আগে অল পার্টি হুরিয়ত কন্ফারেন্স-এর প্রধানের পদ ছেড়ে খবরে উঠে এসেছিলেন সৈয়দ আলি শাহ গিলানি। পাকিস্তানের দৌলতে এবার ফের খবরে কাশ্মীরের এই বিচ্ছিন্নতাবাদী নেতা।

পাকিস্তানের সর্বোচ্চ অসমারিক সম্মান 'নিশান-ই-পাকিস্তান' খেতাব দেওয়া হচ্ছে গিলানিকে। সোমবার এই মর্মে একটি প্রস্তাব পাস হয়েছে পাক সংসদের উচ্চকক্ষে।  এখন গিলানি ওই সম্মান গ্রহণ করেন কিনা সেটাই দেখার।

পাক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দেশের স্কুল সিলেবাসে গিলানির জীবনী অন্তর্ভুক্ত করতে চায় সংসদ। শুধু তাই নয়, পাক সংসদে পাস হওয়া ওই প্রস্তাবে বলা হয়েছে, ইসলামাবাদে গিলানির নামে একটি ইঞ্জিনিয়ারিং কলেজের নামরকণ করা হোক।

উল্লেখ্য, গত মাসেই অল পার্টি হুরিয়ত কন্ফারেন্সের প্রধানের পদ থেকে সরে আসার কথা ঘোষণা করেন আলি শাহ গিলানি। তাঁর অভিযোগ ছিল, দলেই তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

নব্বই বছরের কট্টরপন্থী এই কাশ্মীরি নেতা আজীবন হুরিয়তের সদস্য। ২০১০ সাল থেকে তিনি গৃহবন্দিই রয়েছেন। গত মাসে হুরিয়তের প্রধানের পদ ছেড়ে তিনি ঘোষণা করেন, বর্তমানে দলের যা পরিস্থিতি তাতে আমি আর দলের প্রধান হিসেবে থাকতে চাই না। দলের প্রধানের পদ থেকে পদত্যাগ করছি। এবার দল যেমন খুশি সিদ্ধান্ত নিতে পারে।

 

জম্মু ও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির জোট অল পার্টি হুরিয়ত কন্ফারেন্সের পদ থেকে গিলানি সরে যাওয়ায় নতুন মোড় নিতে পারে উপত্যকার রাজনীতি। আজীবন হুরিয়তের চেয়ারম্যান পদে ছিলেন গিলানি। কেন তিনি সরে গেলেন তা নিয়ে বিভিন্ন মত রয়েছে। তবে মনে করা হচ্ছে তাঁর বিরুদ্ধে অসন্তোষ তৈরি হয়েছে দলেই। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link