Viral Photos: রংতুলিতে নয়, ধানক্ষেতের ক্যানভাসে ফুটে উঠল গণেশ, শিবাজীর প্রতিকৃতি

Thu, 24 Jun 2021-4:12 pm,

নিজস্ব প্রতিবেদন: চাষের ক্ষেত যেন আস্ত ক্যানভাস। ফুটে উঠছে গণেশ থেকে মারাঠা সম্রাট শিবাজীর প্রতিকৃতিও। আর মহান এই শিল্পকার্যের স্রষ্টা হলেন শ্রীকান্ত ইঙ্গলহাইকার নামে বছর ৬৭-র পুণের এক ইঞ্জিনিয়ার। 

তাঁর বিঘার পর বিঘা ধানজমিতে মোট চারটি ডিজাইন করেছেন শ্রীকান্ত। যা ইতিমধ্যেই ব্যাপক ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। ২০১৬ সাল থেকে এই কাজ করে আসছেন তিনি।

যদিও জাপানে বহু বছর আগে থেকেই ধানক্ষেতে এইরকম প্রতিকৃতি তৈরির শিল্প চলে আসছে। এর নাম ট্যানবো আর্ট। এই শিল্প সামনে থেকে চাক্ষুষ করতে সেখানে প্রায় ২ লক্ষ পর্যটক আসেন প্রতি বছর। 

গোটা শিল্প তৈরিতে রয়েছে প্রচুর পরিশ্রম। ধানক্ষেত জুড়ে নানান সময়ে নানান রকমের ধানের চাষ করা হয়। সবুজের মধ্যেই নানান শেডে সেগুলি ফুটে ওঠে। 

কাগজে ডিজাইন এঁকে 3D কম্পিউটার সফটওয়ারে তা ফেলা হয়। এরপর ক্ষেতের আকার অনুযায়ী কোন জায়গায় কোন প্রকারের ধান চাষ করা হবে তা নির্ধারণ করা হয়।

শ্রীকান্ত জানান, সবটাই সম্ভব হয়েছে তাঁর উদ্ভিদবিদ্যা ও পার্ট টাইম গ্রাফিক ডিজাইনের জ্ঞান দিয়ে। দেশের প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলেও অশুভ শক্তি দূর করতে ধাপ চাষে এরকম শিল্পকার্য ফুটিয়ে তোলার রীতি রয়েছে বলে জানান তিনি। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link