FIFA World Cup 2026: এবার ৪৮ দলের বিশ্বকাপ, ১০৪ ম্যাচের মহাযুদ্ধ! সবিস্তারে জানুন খেলা বদলের খেলা

Wed, 15 Mar 2023-6:05 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরম্পরা বদলাচ্ছে ফিফা (FIFA)। ছক ভেঙে নতুন ছক তৈরি করছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। বিগত পাঁচ-ছয় বছর ধরে ফিফা যা ভেবে এসেছিল, তা এবার বাস্তবে এবার কার্যকর হতে চলেছে। ২০২৬ বিশ্বকাপ হতে চলেছে ফুটবল ইতিহাসের সব চেয়ে বড় বিশ্বকাপ। 

 

ফিফা কংগ্রেসের আগে রাওয়ান্ডায় ফিফা কাউন্সিলের বৈঠকে নেওয়া হল বৈপ্লবিক সিদ্ধান্ত। ছাব্বিশের কাপযুদ্ধে চিরাচরিত ৬৪ ম্যাচের বদলে দেখা যাবে ১০৪ ম্যাচ। কাতার বিশ্বকাপই দেখেছে শেষবারের মতো ৬৪ ম্যাচ। 

চারটি করে দল নিয়ে হবে ১২টি গ্রুপ। তবে প্রথমে তিনটি করে দল নিয়ে ১৬টি গ্রুপের পরিকল্পনা করেছিল ফিফা। ঘটনাচক্রে এই প্রথমবার ফুটবল বিশ্বকাপ দেখবে ৪৮ দলের লড়াই। সেই ১৯৯৮ থেকেই ৩২ দল অংশ নিয়ে আসছে বিশ্বকাপে। 

 

এবার গ্রুপের সেরা দু'টি দল রাউন্ড অব থার্টিটুতে জায়গা করে নিতে পারবে। যার মানে ১২টি গ্রুপের ২৪টি দল খেলবে ডু-অর-ডাই নক আউট পর্বে। সেই সঙ্গেই ১২টি গ্রুপ মিলিয়ে তিন নম্বরে শেষ করা দলগুলির মধ্যে আবার সেরা আটটি দল উঠবে নক আউটে।  

 

তিন বছর পর বিশ্বকাপ একসঙ্গে হবে তিন দেশে। আয়োজক দেশ হিসেবে থাকছে আমেরিকা, কানাডা ও মেক্সিকো। এই প্রথম তিন দেশ একত্রে বিশ্বকাপের আয়োজন করছে। 

 

ছাব্বিশ বিশ্বকাপ শুরু হবে ২৫ মে। ফাইনাল হবে ১৯ জুলাই। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link