রাশিয়া বিশ্বকাপ, রেকর্ডের বিশ্বকাপ

Mon, 16 Jul 2018-3:48 pm,

# ২০১৮ বিশ্বকাপটা মনে রাখার মতো উপকরণের অভাব নেই। একে একে ফেভারিটদের বিদায় থেকে শেষ মুহূর্তের উত্তেজনা। আত্মঘাতী গোলের ছড়াছড়ি থেকে, ভিএআর। রাশিয়া বিশ্বকাপ যেন রেকর্ড ভাঙার বিশ্বকাপ। 

#  রাশিয়া বিশ্বকাপেই প্রথমবার প্রয়োগ হল ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভার। এই প্রযুক্তির সফল প্রয়োগ হয়েছে বিশ্বকাপে।   

# পেনাল্টি থেকে সবচেয়ে বেশি গোলের রেকর্ড রাশিয়ায়। ২০১৮ বিশ্বকাপে পেনাল্টি থেকে মোট ২১টি গোল হয়েছে। এর আগে ১৯৯৮ সালে পেনাল্টি থেকে সর্বোচ্চ ১৭টি গোল হয়েছিল।  

 

# রাশিয়া বিশ্বকাপে হয়েছে আত্মঘাতী গোলের রেকর্ডও। এর আগে ১৯৯৮ সালের বিশ্বকাপে সর্বোচ্চ ৬টি আত্মঘাতী গোল হয়েছিল। এবার ফাইনালে ক্রোয়েশিয়ার মানকজুকিচের গোলসহ মোট ১২টি আত্মঘাতী গোল হয়েছে বিশ্বকাপে।

# সেট পিসেও গোলের রেকর্ড গড়েছে রাশিয়া বিশ্বকাপ। ফাইনাল পর্যন্ত ১৬৯ গোলের ৭১টি গোল হয়েছে সেট পিস থেকে। ২০০২ বিশ্বকাপ থেকে ফিফা সেট পিস গোলের হিসাব রাখছে। ২০০৬ বিশ্বকাপে সর্বোচ্চ ৪৬টি গোল হয়েছিল সেট পিস থেকে।

# রাশিয়া বিশ্বকাপে ম্যাচের শেষ পাঁচ মিনিটে গোল হয়েছে মোট ২৯টি। যার ১৯টি হয়েছে ইনজুরি টাইমে। এর আগে ১৯৯৮ সালে বিশ্বকাপে শেষ পাঁচ মিনিটে গোল হয়েছিল ২৪টি।

# রাশিয়া বিশ্বকাপে মাত্র ৪টি লাল কার্ড দেখাতে হয়েছে রেফারিদের। ১৯৮৬ বিশ্বকাপের পর এবারই প্রথম লাল কার্ডের সংখ্যা এক অঙ্কে। ১৯৭৮ বিশ্বকাপের পর সর্বনিম্ন।

# বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিক করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। স্পেনের বিরুদ্ধে ৩৩ বছর বয়সে বিশ্বকাপে হ্যাটট্রিক করেন সিআর সেভেন।

# বিশ্বকাপ ফাইনালে গোল করে কিলিয়ান এমবাপে(১৯ বছর ২০৭ দিন) পেলের পর দ্বিতীয় ফুটবলার হিসেবে ২০ বছরের কম বয়সে ফাইনালে গোল করলেন। পেলে (১৭ বছর ২৪৯ দিন বয়সে) গোল করেছিলেন ১৯৫৮ বিশ্বকাপ ফাইনালে । তৃতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপও জিতলেন এমবাপে।

# বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে খেলার রেকর্ড গড়েন মিশরের গোলরক্ষক এসাম এল-হাদারি। ৪৫ বছর ১৬১ দিনে বিশ্বকাপে অভিষেক হয় হাদারির।এর আগে সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলার রেকর্ডটি ছিল কলম্বিয়ার ফারিদ মন্দ্রাগনের (৪৩ বছর ৩দিন) দখলে।

# কোচ ও অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জেতা দ্বিতীয় ব্যক্তি হলেন ফ্রান্সের দিদিয়ে দেশঁ। এর আগে এই রেকর্ড ছিল ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link