ফিট রবিবার, হিট রবিবার, মালাইকা অরোরার সঙ্গে যোগ অভ্যাস করুন

Sun, 16 May 2021-2:16 am,

নিজস্ব প্রতিবেদন- সদ্য কোভিড জয় করেছেন মালাইকা অরোরা। বয়স মধ্য চল্লিশ। চেহারায় এখনও তন্বী। তবে শুধু শরীর নয়, শরীর ও মনকে একবিন্দুতে পৌঁছনোর জন্য তিনি রোজ যোগাভ্যাস করেন। মালাইকার মর্নিং টিপসে সামিল হোন আপনিও।

ধনুরাসন- এই আসনে দেহভঙ্গিমা ধনুকের মত আকার ধারণ করে বলে, এর নাম ধনুরাসন। এই আসনে পেটের পেশি সবল হয়। পেটের মেদ কমে যায়।লিভআর, কিডনির কার্যক্ষমতা বেড়ে যায়। হাত ও কাঁধের জড়তা দূর হয়।

নটরাজাসন- নটরাজাসন বা 'লর্ড অফ ডান্স পোজ'। নাম থেকেই বোঝা যায় শিবের নৃত্যভঙ্গি থেকে নেওয়া হয়েছে এই আসন। এটি আসলে একটি ব্যালান্স অফ অ্যক্ট, অর্থাৎ দেহের ভারসাম্য বজায় রাখার জন্য শরীর ও মনকে এক কেন্দ্রবিন্দুতে নিয়ে যায়। এই আসন উরুর মাংসপেশীর চর্বি কমিয়ে সুন্দর গড়ন তৈরি করে। শরীরকে হালকা ও ফুরফুরে করে তোলে।

হলাসন-  এই আসনটি করার সময়ে শরীরকে অনেকটা হল বা লাঙ্গলের মত দেখতে লাগে বলে একে হলাসন বলা হয়। এই আসনে পেটের মেদ কমে। কোমরে ও নিতম্বে মেদ জমতে পারে না। টনসিলের সমস্যা দূর করে। মেরুদন্ডে স্থিতিস্থাপকতা বজায় রাখে।

চক্রাসন- এই আসনটি মেরুদন্ডের হাড়ের জোর নমনীয় রাখে। বুকের পেশী ও পাঁজরের হাড় বৃদ্ধিতে সহায়তা করে। বুক সুগঠিত করে। হৃৎপিন্ড ও ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায়। চক্রাসন নিয়মিত করলে পেটের মেদ নিশ্চিতভাবে কমে।

গোমুখাসন-  এই আসনটির নাম গোমুখাসন কারণ, এই আসন অবস্থায় দেহ গরুর মুখের মত আকৃতি ধারণ করে। এমনিতে খুব সহজ আসন। এই আসন নিয়মিত অভ্যাস করলে বাঁকা মেরুদণ্ড সোজা হয়ে যেতে পারে।হাত ও পারে। পেশী ও স্নায়ুজাল সবল ও সক্রিয় থাকে। আসনটির অভ্যাস রাখলে মহিলাদের সহজে কোনও স্ত্রীরোগ আক্রমণ করতে পারে না।

মৎস্যাসন-  মৎস্য শব্দের অর্থ মাছ। এই আসন শরীর মাছের মত আকার ধরণ করে। এই আসন চর্চা করলে পিঠের  বাত দূর হবে। কোমর ও ঘাড়ের বাত দূর হবে।হাঁপানি, সর্দিকাশি, ব্রঙ্কাইটিসের উপশম হয়। মাথাধরা, অবসাদ, ঘুম না হওয়ার হাত থেকে রোহাই পাবেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link