International Yoga Day: জানেন, যোগ ব্যায়ামের আগে-পরে ঠিক কী খাওয়া উচিত?

Soumitra Sen Tue, 21 Jun 2022-4:25 pm,

যোগ শুধু শরীরকে নয়, মনকেও পুষ্ট করে। নিয়মিত যোগাভ্যাস শরীর ও মনকে নানা ভাবে উন্নত ও সক্রিয় করে। 

 

অনেকে যেমন তাঁদের দৈনন্দিন জীবনে ব্যায়ামের ধারই ধারেন না, অনেকে আবার ব্যায়ামের প্রতি খুবই আগ্রহী। তাঁরা নিয়মিত ব্যায়াম করেন। কিন্তু তাঁদের ক্ষেত্রে যেটা সমস্যা, সেটা হল, তাঁরা ব্যায়ামের আগে-পরে যথাযথ ফুড হ্যাবিটের মধ্যে যেতে পারেন না।   

প্রথমেই জানতে হবে ব্যায়াম কি সম্পূর্ণ খালি পেটে করতে হবে? না, খেয়েও করা চলে। তবে খাদ্যগ্রহণের অন্তত ৪৫ মিনিট পরে ব্যায়াম অভ্যাস করার কথা বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞেরা। 

তবে এই খাওয়াটা কখনোই পেটপুরে নয়, খেতে হবে হালকা। হালকা কিন্তু যা শরীরকে জরুরি এনার্জি জোগাবে, এমন কিছু খাওয়াটাই বিধেয়। প্রোটিন শেক খুব ভাল। টাটকা ফল বা বাদামও ভাল অপশন।

যোগাভ্যাসের পরেও খাওয়া রীতি। তবে তখনও সঙ্গে সঙ্গে নয়। অন্ততপক্ষে ৩০-৪০ মিনিটের ব্যবধান রাখা জরুরি। যদি তেষ্টা পায় তা হলেও সঙ্গে সঙ্গে জল খাওয়া চলবে না। শরীরকে একটু জিরিয়ে নিতে দিন। অন্তত ১৫ মনিট। তারপর জল পান করুন। 

আরও মিনিটপনেরো অপেক্ষা করে খাবার খেতে হবে। এই খাবারটা হবে একটা ব্যালান্সড মিল। এতে সুষম শতাংশে থাকবে প্রোটিন কার্বোহাইড্রেট এবং অন্যান্য উপাদান। সবজি থাকতে পারে, ওটমিল, স্যান্ডউইচ, সেদ্ধ ডিম, দই থাকতে পারে। ভাত-রুটি তো চলবেই।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link