কাস্ট আয়রনের কড়াইয়ে এইসব রান্না কখনই করবেন না

Sun, 02 Dec 2018-5:02 pm,

বেশিরভাগ ক্ষেত্রে বিভিন্ন রান্নার জন্য লোহার কড়াই ব্যবহার করে থাকি। বিশেষ করে কার্বন-লোহা মিশ্রিত কাস্ট আয়রনের কড়াই। তবে বিশেষজ্ঞদের বক্তব্য বিশেষ কিছু খাবার এই ধরেনর কড়াইয়ে রান্না কার উচিত নয়। জেনে নিন এমন কোন কোনও জিনিস কাস্ট আয়রনের কড়াইয়ে রান্না না করাই ভালো।

গন্ধযুক্ত কিছু জিনিস যেমন রসুন, কিছু মাছ, চিজ এই ধরনের কড়াইয়ে রান্না করলে তার গন্ধ থেকেই যায়। ধোয়ার পরও ফের রান্না করলেও তার গন্ধ বেরোতে থাকে। ফলে পরের রান্নায় তার প্রভাব পড়ে। দশ মিনিট উচ্চ তাপে ভালোরকম গরম করলে ওই গন্ধ চলে যেতে পারে।

বহুবার ব্যবহার করা হয়ে গেল ঠিক আছে কিন্তু তা না হলে ডিম বা তৈলাক্ত কোনও জিনিস রান্না করলে তার স্বাদ নষ্ট হতে পারে। ননস্টিক প্যানে এরকম হয় না।এক্ষেত্রে কাস্ট আয়রন কড়াইয়ে ডিম না ভাজাই ভালো।

মাছ ভাজার সময় ব্রাউন ভাব আনতে গেলে কাস্ট আয়রন কড়াই ব্যবহার না করাই ভালো। স্যামন বা অন্যান্য কম গন্ধযুক্ত মাছ ভাজার ক্ষেত্রে কাস্ট আয়রনের কড়াই চললেও যেসব মাছের গন্ধটাই উপভোগ্য তা ননস্টিক কড়াইয়েই ভাজা ভালো।

কোনও অ্যাসিডিক জিনিস কাস্ট আয়রনের কড়াইয়ে না রান্না করাই ভালো। এতে খাবারে অন্যরকম বিক্রিয়া হতে পারে। যেমন টেমেটো সস তৈরি করলে তার স্বাদ বদলে দিতে পারে ওই ধরনের কড়াই।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link