বিয়ের (Marriage) খরচ অনেকটাই কমতে পারে এই চারটি দিকে Budget কমাতে পারলে, জেনে নিন

Mon, 04 Jan 2021-7:16 pm,

বিয়ের খরচ। আমরা অনেকেই তা নিয়ে চিন্তিত হয়ে পড়ি। বিয়ে করা তো আর চাট্টিখানি কথা নয়। বিয়ের দিন-ক্ষণ ঠিক হওয়ার পর থেকেই ভাবতে বসতে হয় খরচ নিয়ে। অনেক সময় সাধ আর সাধ্যের মধ্যে দূরত্ব তৈরি হয়। তবে কয়েকটা  দিকে বাজেট কমালে আমরা খরচ কিছুটা নিয়ন্ত্রণে রাখতে পারি। বিয়েতে বেশিরভাগ খরচটাই হয় অন্যকে খুশি করার জন্য। অর্থাত্, লোকাচার পালন করতে গিয়ে পকেটে টান পড়ে। সুন্দর কার্ড করতে হবে। ভাল বিয়ে বাড়ি না হলে চলবে না। মেনুতে থাকতে হবে দারুন সব পদ। সবটাই কিন্তু আমরা করি অন্যের জন্য। কিন্তু শেষমেশ সবই করতে হয়। বাধ্য হয়ে নয়। ভালবেসেই আমরা বিয়ের খরচ করি। ভাবি, জীবনের এই বিশেষ দিনে কার্পণ্য করা যায় না। তবে কয়েকটি দিকে নজর রাখলে আপনারই পকেটে চাপ কম হবে এই আর কী!

 

বিয়ের ভেনু- করোনাকালে এখন নিমন্ত্রিতের সংখ্যা কম। তাই এই সময় বিয়ের ভেনু বাছাইয়ের ক্ষেত্রে টাকা বাঁচাতে পারেন। কারণ, কম অতিথির জন্য বিরাট বাড়ি ভাড়া করে লাভ কী! তার থেকে ছোটখাটো অথচ সুন্দর একটি বিয়ে বাড়ি বেছে নিতে পারেন। তাতে আপনার টাকাও কিছুটা বাঁচল, আবার কাজের কাজও হল।

বিয়ের কার্ড- বিয়ের ইভেন্ট মনে রাখার মতো করে তুলতে কে না চায়! তবে বাজেটের কথাও তো ভাবতে হয়। অনেকেই বিয়ের কার্ডে বিপুল টাকা খরচ করে ফেলেন। আমন্ত্রিতরা ঝা চকচকে কার্ড হাতে পেয়ে প্রশংসা করেন বটে! তবে সেই প্রশংসা ক্ষণস্থায়ী। আপনার বিয়ের ইভেন্ট আরও অনেক উপায়ে মনে রাখার মতো হতে পারে। সেখানে কার্ডের জন্য একটু খরচ কমাতে পারলে কোনও ক্ষতি নেই। কার্ডে একটু রুচিশীলতার ছাপ থাকলে ভাল। সেইসঙ্গে ভাল লেখা। আর কী চাই!

 

গয়নার খরচ- এখন অনেকেই শুধুমাত্র বিয়ে বা রিসেপশনের জন্য গয়না ভাড়া নেন। তবে অনেকেই বিয়ে উপলক্ষে অনেক টাকার গয়না কিনে ফেলেন। গয়না মানেই দামি জিনিস। সেটা ধীরে-সুস্থে, টাকা জমিয়ে কিনলে ক্ষতি কোথায়! অনেকেই ভাবেন, লোকে কী ভাববে! তাতে কি সত্যিই কিছু আসে যায়!

 

পাত্র-পাত্রীর পোশাক- এক্ষেত্রে অনেকেই আপোস করতে চান না। তবে এক্ষেত্রে বাজেট কিছুটা কমানো যেতেই পারে। তবে এখন দেশের বিভিন্ন জায়গায় অনেকেই বিয়ের দিন আউটফিট ভাড়া নেন। তাতে খরচ কমে অনেকটাই। এছাড়া কিছু স্টোর এমনও আছে যেখানে সস্তায় বিয়ের পোশাক পাওয়া যায়। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link