বেসিক স্যালারি ৫০% থেকে PF বৃদ্ধি, DA - ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে আপনার বেতন

Fri, 12 Mar 2021-5:05 pm,

নিজস্ব প্রতিবেদন: নতুন আর্থিক বছরের শুরুতে লাগু হতে চলেছে নতুন মজুরি বিল (New Wage Code Bill)। বাজেটেই এই ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর ফলে বদলে যাচ্ছে বেতন কাঠামো।

নতুন আইন অনুযায়ী, সিটিসির ৫০ শতাংশ বা তার বেশি হতে হবে বেসিক স্যালারি। বেসিক স্যালারি তার কম হলে তা বদলে যাবে। বেসিক স্যালারি বাড়লে সিটিসি-ও বাড়তে বাধ্য। 

পিএফ, গ্র্যাচুইটি, ডিএ (মহার্ঘ ভাতা), ট্রাভেল অ্যালোয়্যান্স (ভ্রমণ ভাতা) ও হাউস রেন্ট অ্যালোয়্যান্সেও পরিবর্তন হতে চলেছে।  নতুন শ্রম আইন বলছে, ডিএ, ট্রাভেল ও রেন্ট ইত্যাদি ভাতা ৫০ শতাংশের বেশি হবে না। 

বর্তমান আইন অনুযায়ী, বেসিক স্যালারির ১২ শতাংশ পিএফ কাটা হয়। বেসিক স্যালারি সিটিসি-র ৫০ শতাংশ হলে স্বাভাবিকভাবে পিএফ-ও বাড়বে। এই যেমন, কারও সিটিসি ২০,০০০ টাকা হলে বেসিক স্যালারি হবে ১০,০০০ টাকা। সেক্ষেত্রে পিএফ হিসেবে কাটা যাবে ১২০০ টাকা। 

২০২০ সালে কোভিড পরিস্থিতিতে লিভ ট্রাভেল কনসেশনে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তার জেরে ১২ অক্টোবর থেকে ৩১ মার্চ পর্যন্ত ১২ শতাংশ বা তার বেশি জিএসটি দিয়ে ক্রয়সামগ্রীর উপরে কর ছাড়ের সুবিধা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। 

বর্তমানে ন্যূনতম ৫ বছর একই প্রতিষ্ঠানে থাকলে গ্র্যাচুইটি পান কর্মীরা। নতুন নিয়মে ১ বছর কাজ করলেও গ্র্যাচুইটি পাবেন তাঁরা।

বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, ৪ শতাংশ ডিএ বাড়াতে পারে কেন্দ্র। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ২০২০ সালের জানুয়ারি থেকে ডিএ বৃদ্ধি বকেয়া। জানুয়ারি ও জুলাইয়ে বছরে দু'বার ডিএ ঘোষণা করেছে সরকার। বকেয়া ডিএ এবার মিটিয়ে দেওয়া হতে পারে।     

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link