Gangasagar Mela: ১০ লক্ষের বেশি পুণ্যার্থী সমাগমের প্রস্তুতি, রবিবার শুরু গঙ্গাসাগর

Sat, 07 Jan 2023-11:09 am,

অয়ন ঘোষাল: কুম্ভ বা অর্ধ কুম্ভ নেই। শাহী স্নানের মাহেন্দ্রক্ষণ ১৪ এবং ১৫ জানুয়ারির সন্ধিক্ষণ। তাই রেকর্ড পুণ্যার্থী সমাগমের প্রত্যাশা নিয়েই কাল থেকে সাগর মেলা প্রাঙ্গনে শুরু হচ্ছে এ বছরের গঙ্গাসাগর মেলা। মেলার প্রথম ট্রানজিট পয়েন্ট কলকাতার বাবুঘাটে ইতিমধ্যেই পা রেখেছেন ভিন জেলা ও ভিন রাজ্যের সাধু সন্তরা।

এক টিকিটেই সাগর মেলা স্কিমে এবার বাবুঘাট থেকে কাক্দ্বীপ লট এইট, সেখান থেকে ভেসেলে কচুবেরিযা এবং সেখান থেকে বাসে একেবারে সাগরমেলা প্রাঙ্গন পর্যন্ত যাতায়াতের ব্যবস্থা করেছে রাজ্য সরকার।

যাতায়াতকারি প্রতিটি সরকারি গণ পরিবহণে জিপিএস ট্র‌্যাকার বসানো হয়েছে। মূলত সাগরমেলায় এসে ভিন রাজ্যের অগণিত মানুষ হারিয়ে যান। এই প্রবণতা ঠেকাতে এবার তাদের গতিবিধি পরিবহণ ব্যবস্থার ট্র‌্যাকারের মাধ্যমে অনেকটাই বাড়ানো যাবে বলে মনে করছে রাজ্য প্রশাসন।

সাগর মেলার পুণ্যার্থীদের জন্য ২৭৫০ বাস, ৩২ ভেসেল, ১০০ লঞ্চ এবং ৪ গাড়ি পারাপারকারী বার্জ-এর ব্যবস্থা রাখা হচ্ছে। 

সাগর মেলার প্রস্তুতি খতিয়ে দেখতে গিয়ে মুখ্যমন্ত্রী এই মেলাকে জাতীয় মেলা ঘোষণার দাবি তুলেছিলেন। সেই দাবির সঙ্গে সাযুজ্য রেখে এবারই প্রথম বারানসীর ধাঁচে গঙ্গাসাগর মেলায় থাকছে দৈনিক সান্ধ্য গঙ্গা আরতির আয়োজন। এর জন্য পূর্ত দফতরের মূল প্যাভিলিয়ন লাগোয়া ঘাটে তৈরি করা হয়েছে বিশেষ মঞ্চ। এবারই প্রথম সাগর মেলায় আসা সমস্ত পুণ্যার্থীকে বিশ্ব বাংলা হলোগ্রাম দেওয়া বিশেষ সার্টিফিকেট দেবে রাজ্য সরকার।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link