Unknown facts: ১ টাকা দিলেন, ফেরত পেলেন কড়কড়ে ৫০০ টাকা! চিটফান্ড নয়, সত্যিই ঘটছে...

Rajat Mondal Thu, 24 Oct 2024-7:08 pm,

তবে আমরা জানি বিশ্বের অর্থনৈতিক বাজারে প্রতিটি দেশের অর্থের একটি মূল্য আছে আর সেই অর্থের ভ্যালু বা মূল্য এক দেশ থেকে অন্য দেশে বদলে যেতে থাকে। যেমন, এক মার্কিন ডলারের ভারতীয় মূল্য ৮৪ টাকা অর্থাৎ এক মার্কিন ডলারের জন্য ভারতকে ৮৪ টাকা দিতে হয় (পরিবর্তিত)। আবার ভারতের ২৭৪ টাকা কুয়েতে তার মূল্য এক দিনার।

অন্যদিকে, ভারত যদি ১ টাকা দেয় তবে সেই ১ টাকার পরিবর্তে ৫০০ টাকা দেবে এমন একটি দেশ আছে পৃথিবীতে। কিন্তু আপনি কি জানেন সেই দেশের নাম? আর প্রাচীনকাল থেকেই ভারত সেই দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে এসেছে।

 

বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ হওয়া সত্ত্বেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশটির অর্থনৈতিক অবস্থার দিন দিন অবনতি হচ্ছে। সেজন্যই বর্তমানে এদেশে ১ ভারতীয় টাকার মূল্য হয়ে দাঁড়িয়েছে অন্তত ৫০০ টাকা।

এই দেশটির বেশিরভাগ মানুষের কাছেই পরিচিত আর সেই দেশটি হল ইরান। অর্থনীতিতে শক্তিশালী হওয়া এবং বিশ্ব পরাশক্তিকে প্রচণ্ড চাপ দেওয়া সত্ত্বেও এর মুদ্রার মূল্য কিন্তু খুবই কম। ইরানের মুদ্রা রিয়াল-ই-ইরান নামে পরিচিত।

প্রাচীন দেশগুলির মধ্যে একমাত্র ইরানে রিয়ালের মান ছিল খুবই ভাল। তবে বিগত কয়েক বছরে আন্তর্জাতিক বাজারে এর কদর অনেক কমেছে। কারণ কয়েক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের উপর বিভিন্ন অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে। এই কারণে অনেক দেশ আমেরিকার ভয়ে ইরান থেকে অপরিশোধিত তেল কেনে না ফলে আন্তর্জাতিক বাজারে ইরানের অর্থনীতি ডুবতে শুরু করে।

যদিও ইরানের অর্থনীতি ভয়াবহ সংকটে রয়েছে, তবে ভারতের সঙ্গে এই দেশটির সুসম্পর্ক অব্যাহত। তবে এই তথ্য সঠিক যে ভারতীয় ১ টাকা আসলে ৫০৭.২২ ইরানি রিয়ালের সমান। অর্থাৎ, একজন ভারতীয় হিসেবে আপনি যদি ১০,০০০ টাকা নিয়ে ইরানে যান, তবে সেই দেশে বিলাসিতায় থাকতে পারবেন এবং স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন।

 

এই দেশে একটি  ৫ তারা হোটেলে থাকার জন্য প্রতিদিন মাত্র ৭,০০০ টাকা খরচ হয়। কিন্তু আপনি যদি মিড-রেঞ্জের ৫ তারা হোটেলে যান, তাহলে খরচ পড়বে মাত্র ২,০০০ থেকে ৪,০০০ টাকা। একইভাবে ৩ তারা হোটেলে গেলে খরচ হবে এর চেয়েও কম। 

 

ইরান তাদের স্থানীয় মুদ্রায় ভারত-সহ মাত্র কয়েকটি দেশের সঙ্গে এখনও ব্যবসা করে। ক্রমাগত শত্রুতার কারণে আমেরিকা ডলার গ্রহণ করে না। মার্কিন ডলার রাখা এদেশে সবচেয়ে বড় অপরাধ। এই নিষেধাজ্ঞার কারণে ইরানে মার্কিন ডলারের অবৈধ পাচার বেড়ে চলেছে।

একইসঙ্গে এই 'রিয়াল' কিন্তু বিশ্বের প্রাচীনতম মুদ্রাগুলির মধ্যে একটি। ১৭৯৮ সালে প্রথম চালু হয়েছিল এই মুদ্রা। ২০১২ সাল থেকে আন্তর্জাতিক বাজারে ইরানি রিয়ালের মূল্য দ্রুত কমছে।

ইরানের মতো, সিয়েরা লিওনে ভারতীয় এক টাকায় ২৩৮.৩২ টাকা দেওয়া হয়। একইভাবে, ভারতীয় ১ টাকা ইন্দোনেশিয়ায় ১৯০ টাকার সমান। তাই ইন্দোনেশিয়া বেড়াতে গেলেও কম খরচে সুন্দর জায়গাগুলি আপনি ঘুরে দেখতে পারবেন।

ডিসক্লেইমার: এই খবরের সঙ্গে সম্পর্কিত তথ্য জি ২৪ ঘন্টা যাচাই করেনি। বিশেষত আপনার সাধারণ জ্ঞান বৃদ্ধি করাই আমাদের এই প্রতিবেদনের মূল উদ্দেশ্য। বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদন তুলে ধরা হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link