Global Warming Effect India: গ্লোবাল ওয়ার্মিংয়ের জের ভারতেও, শতাব্দীর উষ্ণতম ফেব্রুয়ারি দেখল দেশ

Wed, 01 Mar 2023-2:42 pm,

গ্লোবাল ওয়ার্মিং বা বিশ্ব উষ্ণায়নের জের কী হতে পারে তা এবার হাড়ে হাড়ে বুঝেছে ভারত। এক শতাব্দী পর ফেব্রুয়ারির গরম অতীতে সব রেকর্ড ভেঙেছে। মৌসম ভবন জানিয়েছে, ১৮৭৭ এর পর এই প্রথম এত উষ্ণ ফেব্রুয়ারি। গোটা মাসের গড় তাপমাত্রা ২৯.৫৪ ডিগ্রি সেলসিয়াস। যা সাম্প্রতিক সময়ে দেখা যায়নি।

হাইড্রোমেট অ্যান্ড এগ্রোমেট অ্যাডভাইজরি সার্ভিসেসের প্রধান এসসি ভান সাংবাদিকদের বলেন, গোটা বিশ্বেই গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রভাব পড়ছে। পুরো পৃথিবীই উষ্ণতার কোপে পড়েছে। যার জেরে এই সমস্যা। ভারতের সর্বত্রই এই উষ্ণায়নের প্রভাব পড়েছে। আগামী দিনে এই সমস্যা বাড়বে বৈ, কমবে না।

মৌসম ভবনের তরফে বলা হয়েছে, এবছর মার্চ এবং এপ্রিল মাসে দেশে আবহাওয়া আরও পৌঁছতে পারে৷ অর্থাৎ আরও বাড়বে তাপমাত্রা। ১৯০১ সাল থেকে এই ফেব্রুয়ারিতে ভারতের প্রায় সব রাজ্যেই মাসিক গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চম সর্বোচ্চ। 

মৌসম ভবনের তরফে এক অফিসার জানিয়েছে, মার্চ মাসে দেশের বৃষ্টিপাতের পরিমাণ গড় স্বাভাবিকের থেকে বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

১৯৭১ থেকে ২০২০ সালের তথ্যের ভিত্তিতে মার্চ মাসে সমগ্র দেশে বৃষ্টিপাতের গড় প্রায় ২৯.৯ মিলিমিটার।  উত্তর-পশ্চিম ভারত, পশ্চিম-মধ্য ভারত এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে যদিও৷ 

ভারতের বেশিরভাগ অংশে, পূর্ব-মধ্য ভারত এবং উত্তর-পূর্ব ভারতে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

ইতিমধ্যেই স্বাস্থ্য মন্ত্রক একটি অ্যাডভাইজারি জারি করেছে। তাপপ্রবাহের বিরুদ্ধে নিজেদের রক্ষা করতে কী কী করা উচিত তার একটি নির্দেশিকা জারি করেছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link