নোট বাতিলের পর মোদী সরকারের নজরে সোনা, এবার দিতে হবে জরিমানা

Subhankar Mitra Wed, 30 Oct 2019-7:15 pm,

নিজস্ব প্রতিবেদন: নোটবন্দির পর বেআইনিভাবে গচ্ছিত সোনার উপরে নজর মোদী সরকারের। সরকারি সূত্রে খবর, দেশে হিসাববহির্ভূত সোনার উপরে জরিমানা আদায়ের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বেঁধে দেওয়া হবে সোনা জমানোর সীমাও। গোটা পরিকল্পনা রূপায়নে শেষ পর্যায়ের কাজ করছে প্রধানমন্ত্রীর দফতর ও অর্থমন্ত্রক। 

 

কালো টাকার মোকাবিলায় নোট বাতিলের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই সিদ্ধান্ত নিয়ে এখনও রয়েছে পক্ষে-বিপক্ষে নানা মত। কেন্দ্রীয় সরকার মনে করছে, কালো টাকায় সোনা কেনার প্রবণতা রয়েছে দেশে। সেই সঞ্চয়েই এবার আঘাত হানার পরিকল্পনা করা হয়েছে। 

নতুন অ্যামনেস্টি স্কিমে বেঁধে দেওয়া হবে সোনা সঞ্চয়ের পরিমাণ। তার বেশি সোনা থাকলে দিতে হবে কর। সোনা ক্রয়ের রসিদ না থাকলে দিতে হবে জরিমানা। 

কত জরিমানা? সূত্রের খবর, হিসাববহির্ভূত সোনা থাকলে ধার্য হতে পারে ৩০ শতাংশ কর। শিক্ষা সেস মিলিয়ে তা থাকতে পারে ৩৩ শতাংশে। 

আয়করের মতো হিসাববহির্ভূত সোনায় জরিমানা দেওয়ার জন্য একটা নির্দিষ্ট সময় দেওয়া হবে। ওই সময় পেরিয়ে যাওয়ার পর ধরা পড়লে দিতে হবে অতিরিক্ত জরিমানা।  

সরকারি হিসাব বলছে, ভারতীয়দের কাছে ২০ হাজার টন সোনা গচ্ছিত রয়েছে। পারিবারিক সূত্রে সোনা যোগ করলে তা ৩০ হাজার টনে দাঁড়াবে। 

 

বলে রাখি, প্রতিবছর ৯০০ টন সোনা আমদানি করে ভারত। খরচ হয় ২,৫০,০০০ কোটি টাকা। বেশিরভাগ সোনাই পড়ে থাকে লকারে। এর ফলে তার লাভ পায় না দেশ। অপচয় হয় বিদেশিমুদ্রার। সেই সোনা যাতে বাজারের কাজে লাগে, সে ব্যাপারে ভাবনাচিন্তা করছে কেন্দ্রীয় সরকার।

সরকারি পরিকল্পনার বাস্তবায়ন নিয়ে উঠছে প্রশ্ন। ভারতে বহু পরিবারে পারিবারিক সূত্রে সঞ্চিত রয়েছে সোনা। সেগুলির কোনও বিল নেই। প্রশ্ন উঠছে, কেউ হিসাববহির্ভূত সোনা ঘোষণা না করলে কীভাবে সরকার টের পাবে? 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link