Ticket Fare: অর্ধেক থেকে বিনামূল্যে টিকিট! সিনিয়র সিটিজেন ও মহিলাদের দারুণ সুবিধা দিচ্ছে সরকার

Thu, 06 Apr 2023-5:58 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুখবর। কমছে টিকিটের দাম। দাম কমছে সিনিয়র সিটিজেনদের টিকিটের। একেবারে অর্ধেক হয়ে যাচ্ছে টিকিটের দাম। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার বিভিন্ন সময়ে মহিলা এবং প্রবীণ নাগরিকদের বিভিন্ন সুবিধা প্রদান করে থাকে।

এবার মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্য সরকারের তরফে কমানো হল টিকিটের দাম। মহারাষ্ট্রে মহিলা সম্মান যোজনার অধীনে মহিলাদের জন্য বাসের টিকিটের ভাড়া ৫০ শতাংশ কমানো হয়েছে। একইসঙ্গে প্রবীণ নাগরিকদেরও এই সুবিধা দেওয়া হচ্ছে। ৬৫ থেকে ৭৫ বছরের প্রবীণ নাগরিকরা এই সুবিধা পাচ্ছেন। 

অর্ধেক ভাড়া দিতে হবে তাঁদের। আর ৭৫ বছরের বেশি বয়সী নাগরিকদের জন্য বিনামূল্যে টিকিট। রাজ্য পরিবহন নিগম এই সুবিধা প্রদান করছে। বাজেট অধিবেশনে এই তথ্য জানিয়েছেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস। 

একইসঙ্গে হরিয়ানা সরকারও প্রবীণ নাগরিকদের জন্য টিকিটের দাম কমিয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য ভাড়া অর্ধেক করা হয়েছে হরিয়ানাতেও। তবে শুধুমাত্র হরিয়ানার বাসিন্দা হলেই এই সুবিধা মিলবে। 

আর সেই কারণে এই সুবিধা পাওয়ার জন্য বাসের টিকিট বুকিংয়ের সময় আপনাকে হরিয়ানার আবাসিক শংসাপত্র দেখাতে হবে। ১ এপ্রিল থেকে এই সুবিধা প্রযোজ্য হয়েছে। আগে হরিয়ানায় শুধুমাত্র ৬০ বছর বয়সী মহিলারা এই সুবিধা পেতেন। 

 

এখন থেকে ৬৫ বছরের বেশি বয়সী সমস্ত প্রবীণ নাগরিক এই সুবিধা পাবেন। উল্লেখ্য, দিল্লি এবং পাঞ্জাবেও মহিলাদের বাসে ভ্রমণ বিনামূল্যে।  এছাড়া কর্ণাটক এবং অন্ধ্রপ্রদেশেও প্রবীণ নাগরিকদের বাস ভাড়ায় ছাড় দেওয়া হয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link