Green Tea V/S Coffee: গ্রিন টি না কফি, কোনটি খেলে উপকার বেশি? জেনে নিন এখনই

Thu, 08 Dec 2022-3:59 pm,

ওজন কমাতে গ্রিন টি এবং ব্ল্যাক কফি খুবই উপযোগী। তবে দুধ আর চিনি ব্যতিরেকে খেতে হবে। নইলে কোনও লাভ নেই। ওজন তো কমবেই না বরং উল্টে বেড়ে যেতে পারে। কিন্তু প্রশ্ন হল গ্রিন টি না কফি-কোনটা শরীরের জন্য বেশি উপকারি তা নিয়ে ভিন্ন মত থাকতে পারে। 

গ্রিন টিতে ক্যাফেইন এবং এক ধরণের ফ্ল্যাভোনয়েড থাকে যা ক্যাটচিন নামে পরিচিত। ক্যাটচিন এক ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট। এই ক্যাটচিন হজমপ্রক্রিয়া বৃদ্ধিতে সহায়তা করে এবং দেহের অতিরিক্ত মেদ কমিয়ে দেয়।

গ্রিন টি এবং ব্ল্যাক কফি দুটোই অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এর মধ্যে ভিটামিন বি, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফ্ল্যাভিনয়েডস রয়েছে। হার্টের সমস্যা, টাইপ ২ ডায়াবিটিস, কোলেস্টেরলের সমস্যা দূর করতে দারুণ কাজ করে গ্রিন টি। 

প্রচুর মানুষ আছেন যাঁরা বহু বছর ধরে সকালে এককাপ চিনি ছাড়া ব্ল্যাক কফি খান। কিন্তু যখন ওজন কমানোর জন্য খাচ্ছেন তখন ইনস্ট্যান্ট কফির পরিবর্তে ব্যবহার করতে হবে ফিল্টার কফি। টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে ব্ল্যাক কফি। 

কফির অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যাফেইন ওজন কমায় এবং মেটাবলিজম রেট বৃদ্ধি করে। তবে প্রতিদিন ২-৩ কাপের বেশি পান করা উচিৎ না। গবেষণা বলছে, এটি হজম ক্ষমতা ৩ থেকে ১১ শতাংশ বাড়িয়ে তুলতে পারে। সামগ্রিক স্বাস্থ্যের কথা আসে তখন গ্রিন টি ব্ল্যাক কফির চেয়ে বেশি উপকারী। 

তবে বেশি পরিমাণে কফি বা চা খেলে পেটের সমস্যা দেখা দেয়। অনিদ্রা এবং হার্টের সমস্যাও বেড়ে যায়। সতর্কীকরণ: এই দাবিগুলির বৈজ্ঞানিক ভিত্তি সম্পর্কে জি ২৪ ঘণ্টার কোনও দায় নেই। পদ্ধতি অনুসরণ করুন নিজের দায়িত্বে এবং প্রয়োজনে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link