৪৮ এ পা Sachin এর, মাস্টার ব্লাস্টারের ঝুলিতে কী কী রেকর্ড?

Sat, 24 Apr 2021-10:59 am,

নিজস্ব প্রতিবেদন: মাস্টার ব্লাস্টার, ক্রিকেটের ভগবান, তাঁকে বহু নামে অভিহিত করা হয়। সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) যেন ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে বিপ্লবী। আর তা হবে নাই বা কেন?তরুণ প্রজন্মের কাছে গোটা গেমের ধরনই নতুন সংজ্ঞায় বেঁধেছেন তিনি। ২৪ এপ্রিল, আজ ৪৮ এ পা দিলেন মাস্টার ব্লাস্টার।

 

সচিনের ঝুলিতে রয়েছে বহু মূল্যবান রেকর্ড। ভারতের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার রাজীব গান্ধি খেল রত্ন অ্যাওয়ার্ড তো বটেই তার সঙ্গে ১৯৯৪ এ অর্জুন পুরস্কার, ১৯৯৯ এ পদ্মশ্রী ও ২০০৮ এ পদ্ম বিভূষণ পেয়েছেন তিনি। ক্রকেট থেকে অবসরের পর ২০১৩ এ তাঁকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়। 

শুরুটা সেই ১৯৮৯ সালের ১৫ নভেম্বরে। ১৬ বছর বয়সে। করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে আবির্ভাব। বিপরীতে ইমরান খান, ওয়াসিম আক্রম। টেস্ট ক্রিকেটে ভারতের প্রথম তরুণ ডেবিউয়ের মুকুট এখনও তাঁরই মস্তকে। 

২৪ বছরের ক্রিকেট জীবনে মোট ২০০টি টেস্ট ম্যাচ খেলেছেন সচিন। এখনও পর্যন্ত ১৬৮ টির বেশি (স্টিভ ওয়াঘ ও রিকি পন্টিং) কেউ খেলেনি। টেস্ট ম্যচে মোট ৫১টি সেঞ্চুরি করেছেন সচিন। ২৯টিই ভারতের বাইরে। তাঁর মধ্যে আবার ১৭টি দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। 

 

৬টি বিশ্বকাপ খেলেছেন সচিন। ভারতের হয়ে সত্যিই কিছু দুর্দান্ত পারফরমেন্স দিয়েছেন। বিশ্বকাপে মোট ৬টি সেঞ্চুরি করেছেন সচিন। ২০১৩ এর নভেম্বরে ভারতের হয়ে শেষবার ব্যাট ধরা। মুম্বইয়েও ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০০ তম টেস্ট ম্যাচ দিয়ে শেষ হয় যাত্রা। 

সম্প্রতি ক্রিকেটে ফের আগমন হয়েছে সচিনের। Road Safety World Series এ ভারতীয় লেজেন্ড সিরিজকে রিপ্রেজেন্ট করছেন তিনি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link