Fathers Day 2022: কেন বিশ্বজুড়ে পালিত হয় `ফাদার্স ডে`? জেনে নিন বিস্তারিত

Fri, 17 Jun 2022-2:50 pm,

জুনের তৃতীয় সপ্তাহের রবিবার বিশ্বজুড়েই পালিত হয় ফাদার্স ডে। কখনও তা হয় ১৯ জুন, কখনও আবার ২০ জুন। কিন্তু এই দিন উদযাপনের তাৎপর্য কী? কোন দেশে প্রথম এটি পালিত হয়েছিল? বাবাদের বিশেষ দিনের আগে এক নজরে দেখে নেওয়া যাক এমনই কিছু দিক

প্রতিটি সন্তানের কাছেই বাবা হল হিরো। তাই সেই হিরোদের জন্য একটি দিন বেছে নেওয়া উদযাপনে। জানা যায় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এই দিনটি পালিত হয়েছিল। ওয়েস্ট ভার্জিনিয়ায় মাইনস দুর্ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের উদ্দেশে চালু হয় এই দিনের উদযাপন। ১৯০৮ সালের ৫ জুলাই প্রথম ফাদার্স ডে পালিত হয়েছিল বলে জানা যায়। 

পরবর্তীতে আমেরিকান সেনাবাহিনীর এক সদস্য, যিনি একাই তার সন্তানদের মানুষ করেছিলেন, তার মেয়ে সোনোরা এই দিনটিকে পালনের মাধ্যমে আরও জনপ্রিয় করে তুলেছিলেন। এরপর প্রেসিডেন্ট নিক্সন জুন মাসের তৃতীয় সপ্তাহে পিতৃ দিবস পালনের কথা স্বাক্ষর করেছিলেন। 

যদিও এক এক দেশে এক এক দিনে পালিত হয় এই ফাদার্স ডে। পর্তুগাল, স্পেন, ক্রোয়েশিয়া, ইতালিতে যেমন ১৯ মার্চ পালন হয় ফাদার্স ডে। থাইল্যান্ডে পালিত হয় ৫ ডিসেম্বর। 

এই দিনটি বিশ্বজুড়ে পিতৃত্ব ও পিতৃসত্তার গুরুত্ব এবং তাৎপর্য স্মরণ করিয়ে দেয়। বাবাদের ধন্যবাদ জানানো, তাদের প্রতি ভালোবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করার দিন 'ফাদার্স ডে'। 

 

যদিও অনেকের মতে বাবাদের জন্য নির্দিষ্ট কোনও দিন হয় না। রোজ প্রতিটি মূহুর্ত তাদেরই। তবে ব্যস্ততার মাঝে যদি তাদের জন্য কিছু স্পেশাল ব্যবস্থা করা যায়, তাই বা মন্দ কীসের!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link