নতুন প্রতারণার ছক, গ্রাহকদের সতর্ক করল HDFC ব্যাঙ্ক

Tue, 02 Jul 2019-2:40 pm,

অনলাইন ব্যাঙ্কিংয়ে প্রতারণার থেকে গ্রাহকদের সাবধান করল HDFC ব্যাঙ্ক। একদল প্রতারক গ্রাহকদের সমস্যার সুরাহা করার নামে ফোন হ্যাক করছে। আর তারপরেই তাঁদের অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা। ইদানীং বেশ কিছু গ্রাহক এই অনলাইন প্রতারণার ফাঁদে পড়ে সর্বস্ব খুইয়েছেন। অন্যান্য প্রতারণার তুলনায় এই প্রতারণার কায়দা কিছুটা আলাদা।

এই নতুন প্রতারণায় প্রথমে ব্যাঙ্কের কর্মী সেজে ফোন করছে প্রতারক। বিশ্বাস অর্জন করতে নিজে থেকেই নাম, ফোন নম্বর এবং জন্ম তারিখ জানানো হচ্ছে ফোন করা ব্যক্তিকে।

এর পর জানানো হচ্ছে ব্যবহারকারীর ফোনের ব্যাঙ্কিং অ্যাপ ও ডেবিট কার্ডে সমস্যা দেখা গিয়েছে। সেই সমস্যার সমাধান হিসাবে ‘AnyDesk’ বা অন্য কোনও রিমোট ডিভাইস কন্ট্রোল অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এই ধরনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে কোনও ফোন অন্য স্থান থেকেই সংযোগ করা যায়। অ্যাপ ইনস্টল করার পর প্রাপ্ত বিশেষ নম্বর জানতে চাইছে প্রতারক। সেই নম্বর জানানো হলেই ব্যবহারকারীর ফোনে নজরদারি চালাতে পারবে প্রতারকরা।

এর পরে খুব সহজেই গ্রাহকদের ব্যাঙ্কিং অ্যাপের পাসওয়ার্ড-সহ একাধিক তথ্য চলে যাচ্ছে প্রতারকদের হাতে। এ ভাবে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।

সম্প্রতি এই প্রতারণার ফাঁদের ব্যাপারে সতর্কতা জারি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। এ বার সেই একই বিষয়ে গ্রাহকদের সাবধান করল HDFC ব্যাঙ্ক। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link