মাত্র ১৫ মিনিটেই জানা যাবে করোনা পরীক্ষার ফলাফল! নতুন যন্ত্র বাজারে আনল মার্কিন সংস্থা

Sudip Dey Wed, 08 Jul 2020-2:07 pm,

সারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৫ লক্ষ ছাড়িয়েছে। ভারতেও প্রতিদিন হাজার হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন করোনায়। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত আর মৃতের সংখ্যা।

করোনায় আক্রান্ত আর মৃতের সংখ্যার বিচারে সবচেয়ে উপরে রয়েছে আমেরিকা। আমেরিকায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৩০ লক্ষ ৯৭ হাজার মানুষ, প্রাণ হারিয়েছেন প্রায় ১ লক্ষ ৩৪ হাজার মানুষ। এই পরিস্থিতিতে কিছুটা আশার আলো দেখাল মার্কিন সংস্থা বিডি (BD)-এর তৈরি যন্ত্র যা মাত্র ১৫ মিনিটের মধ্যেই করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দিতে পারবে!

জানা গিয়েছে, বিডি ভেরিটর প্লাস (BD Veritor Plus) নামের এই যন্ত্রের সাহায্যে মাত্র ১৫ মিনিটেই অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত কিনা, তা জেনে নেওয়া যাবে। ইতিমধ্যেই মার্কিন স্বাস্থ্য সংস্থা FDA করোনা পরীক্ষার জন্য এই যন্ত্রের ব্যবহারের অনুমোদন দিয়েছে।

বিডি ভেরিটর প্লাস (BD Veritor Plus) যন্ত্রটি আকারে একটি স্মার্টফোনের মতোই। ফলে যে কোনও জায়গায় সহজেই এটিকে নিয়ে যাওয়া যেতে পারে। এই যন্ত্রটির সাহায্যে নাক থেকে শ্লেষ্মা সংগ্রহ করে অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে ১৫ মিনিটের মধ্যেই করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দেওয়া সম্ভব।

এর আগেও আমেরিকায় এই যন্ত্রের ব্যবহার হয়েছে ইনফ্লুয়েঞ্জা, শ্বাসকষ্ট বা গলা ব্যথার সমস্যায়। এ বার বিডি ভেরিটর প্লাস (BD Veritor Plus) যন্ত্রটির মানোন্নয়ন ঘটিয়ে এটির সাহায্যে করোনা পরীক্ষা করার ব্যবস্থা করেছে সংস্থা। সংস্থার দাবি, প্রায় ৮৪ শতাংশ ক্ষেত্রেই নির্ভুল ভাবে করোনা শনাক্ত করতে সক্ষম এই যন্ত্র।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link