করোনায় আক্রান্ত হলে মস্তিষ্কের ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি কতটা? জেনে নিন

Sudip Dey Thu, 02 Jul 2020-4:47 pm,

ফরাসি গবেষকদের দাবি, করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের মধ্যে ৮ শতাংশ নানা স্নায়বিক সমস্যার সম্মুখীন হয়েছেন। তাঁরা জানান, ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পরও ৩৩ শতাংশ আক্রান্তের মধ্যে সাময়িক মস্তিষ্ক বিকার বা বিভ্রান্তি লক্ষ্য করা গিয়েছে।

চিনের উহানের হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের মধ্যে খিঁচুনি এবং জ্ঞান হারানো-সহ নানা স্নায়বিক সমস্যা  লক্ষ্য করা গিয়েছে। ‘কলম্বিয়া ইউনিভার্সিটি মেলম্যান স্কুল অব পাবলিক হেলথ’-এর মনরোগ এবং মহামারী বিশেষজ্ঞ ডঃ ম্যাডি হর্নিগের মতে, করোনায় আক্রান্ত হলে স্নায়ুজনিত বিভিন্ন সমস্যা ভবিষ্যতে প্রতিবন্ধকতা বা অসুবিধা তৈরি করতে পারে।

স্নায়ুরোগ বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক করোনা আক্রান্তেরই মস্তিষ্কের ক্ষতি হবে, এমনটা বলা যায় না। তবে এই ভাইরাসের সংক্রমণে মস্তিস্কের ক্ষতিগ্রস্ত হওয়ার একটা আশঙ্কা থেকেই যায়।

টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ অধ্যাপক ডঃ জেফ্রি সিরিলো জানান, করোনায় আক্রান্ত হলে নিয়মিত খিঁচুনি, মাথাব্যথা এবং হ্যালুসিনেশনের মতো সমস্যা দেখা দিতে পারে। তিনি জানান, আমেরিকার টেক্সাস আর লস অ্যাঞ্জেলসে গত এপ্রিলে এমন বেশ কিছু ঘটনা সামনে এসেছে।

ডঃ জেফ্রি সিরিলো বা ডঃ ম্যাডি হর্নিগের মতো মার্কিন বিশেষজ্ঞদের মতে, করোনা সংক্রমণের ফলে প্রায় ৩০ শতাংশ ক্ষেত্রেই রোগীর মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। মস্তিষ্কে প্রদাহের ফলে সেখানে রক্ত জমাট বাঁধার সমস্যাও সৃষ্টি করতে পারে। মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার ফলে নানা স্নায়বিক সমস্যা এমনকি স্ট্রোক পর্যন্ত হবে পারে! তবে এ বিষয়ে নিশ্চিত হতে আরও গবেষণার প্রয়োজন বলে মত মার্কিন বিশেষজ্ঞদের।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link