বাতকর্ম থেকে সংক্রমিত হতে পারে না করোনাভাইরাস! গুজব উড়িয়ে বলছেন বিশেষজ্ঞরা

Sudip Dey Sun, 30 Aug 2020-7:26 pm,

করোনা আতঙ্কের আবহে একাধিক ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। খবরের সত্যি-মিথ্যা বুঝে ওঠার আগেই তা হাতে হাতে ছড়িয়ে পড়ে দাবানলের গতিতে। কী ভাবে করোনাভাইরাস সংক্রমিত হতে পারে তা নিয়ে একাধিক মতামত, প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এর একটি হল, বাতকর্ম থেকেও কি সংক্রমিত হতে পারে করোনাভাইরাস? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা...

অস্ট্রেলিয়ার চিকিৎসক অ্যান্ডি ট্যাগ বেশ কয়েকজন করোনা আক্রান্তকে পরীক্ষার পর দাবি করেছেন, সামান্য হলেও বাতকর্ম থেকেও করোনাভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যায়! তাঁর দাবি, তাঁর পরীক্ষা করা করোনা আক্রান্তদের মধ্যে ৫৫ শতাংশের মলে ভাইরাসের উপস্থিতি পেয়েছেন। এর থেকেই তাঁর ধারণা, বাতকর্ম থেকেও ভাইরাস সংক্রমিত হতে পারে।

অস্ট্রেলিয়ার অন্যান্য গবেষকদের মতে, অনেক সময় বাতকর্মের সঙ্গে ক্ষুদ্রাতিক্ষুদ্র মলের কণা বেরিয়ে আসতে পারে। এই কণাগুলি ব্যাকটিরিয়ার মতোই বাতাসে ছড়িয়ে পড়ে। তবে এ ভাবে করোনাভাইরাস সংক্রমিত হতে পারে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দিহান বিশেষজ্ঞরা।

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্টের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভাইরাস বিশেষজ্ঞ ডঃ উইলিয়াম শ্যাফনার জানান, করোনা আক্রান্তদের অনেকের মলেই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। কিন্তু তাই বলে বাতকর্ম থেকেও করোনাভাইরাস সংক্রমিত হতে পারে, এমন কোনও তথ্য-প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তাই শুধুমাত্র অনুমানের উপর ভিত্তি করে এই ধরনের দাবি করা অনুচিত।

এ ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্টের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ রবিনা কুল্লর জানান, সাধারণ ভাবে বাতকর্মের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমিত হওয়ার তত্ত্ব একেবারে অস্বাভাবিক! কারণ, মলে ব্যক্টিরিয়ার উপস্থিতি লক্ষ্য করা গেলেও বাতকর্মের মাধ্যমে তা কখনওই সংক্রমিত হয় না।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link