করোনা এখন আগের চেয়েও বেশি সংক্রামক! তাই বাজারে গেলে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি

Sudip Dey Thu, 06 Aug 2020-9:18 pm,

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি এখন মারাত্মক আকার ধারণ করেছে। প্রতিদিনই  লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। ভারতেও প্রতিদিন ৫০-৫২ হাজার মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। তবু তবু প্রয়োজনে বাজার-হাটে তো যেতেই হবে। আসুন জেনে নেওয়া যাক এই সময় কী কী বিষয় খেয়াল রাখা অত্যন্ত জরুরি...

দুধ, ডিম, কাঁচা মাংস এবং এই ধরনের অন্যান্য পণ্যগুলি বাজারের ব্যাগে ব্যাকটিরিয়ার সৃষ্টি করতে পারে। তাই বাজারের ব্যাগগুলিকে নিয়মিত ভাল করে ধুয়ে ফেলতে হবে।

এলাকার খোলা বাজারে, সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোরে গেলে হাতে কত কিছুরই না ছোঁয়া লেগে যেতে পারে। শপিং কার্ট বা ঝুড়ির হ্যান্ডেল থেকেও ব্যাকটিরিয়া বা কোনও জীবানু হাতের মধ্যে লেগে যেতে পারে। সাধারণ মুদি দোকান থেকেও এমনটা হতে পারে। তাই বাজার থেকে ফিরে সাবান দিয়ে হাত ভাল করে ধোয়া চাই-ই চাই!

স্থানীয় খোলা বাজারে যখন শাক-সবজি বা গোটা ফল কিনছেন, তখন সেগুলিতে কোনও রকম ফাটা বা গভীর ক্ষত আছে কিনা দিকে নজর রাখুন। যদি থাকে তাহলে ওই সব ফল বা শাক-সবজি কিনবেন না। কারণ, ফল বা শাক-সবজির ওই ফাটা অংশেতেই ব্যাকটিরিয়া বা কোনও জীবানু জমে থাকতে পারে।

সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি দোকান থেকে প্যাকেটজাত যে কোনও ধরনের পণ্য কেনার সময় সেগুলি ভাল করে দেখে নিন। ওই প্যাকেটগুলির কোনও অংশে ফাটা-ছেঁড়া থাকলে সেগুলি বাতিল করুন।

সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি মুদি দোকানে যদি কোনও ‘ফ্রি স্যাম্পেল’ দেওয়া হয়, সেগুলির এক্সপায়ারি ডেট দেখে নিতে ভুলবেন না! সেগুলি খোলা অবস্থায় থাকলে ওগুলিকে বাতিল করুন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link