এ মাসেই বাজারে আসছে করোনা টিকা Sputnik V, জানালেন রুশ স্বাস্থ্যমন্ত্রী

Sudip Dey Thu, 03 Sep 2020-5:00 pm,

১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো জানিয়েছেন, ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ বাজারে আসছে সেপ্টেম্বরের মধ্যেই।

সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে বিতর্কের মধ্যেই বিশ্বের প্রথম করোনার টিকা Sputnik V-এর উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে রাশিয়া। Sputnik V-এর উৎপাদন শুরু হয়ে গেলেও এর তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও শেষ হয়নি। জানা গিয়েছে, Sputnik V-এর বন্টন আপাতত শুধু রাশিয়াতেই সীমাবদ্ধ থাকবে।

সেপ্টেম্বরের প্রথমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, পরে শিক্ষিক-শিক্ষিকাদের ভাবে এই প্রতিষেধক দেওয়া হবে। এই পর্বে সাফল্য এলে তবেই দেশের বাকি অংশের মানুষের উপর প্রয়োগ করা হবে এই টিকা। রুশ স্বাস্থ্যমন্ত্রককে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে সে দেশের সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।

সম্প্রতি রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) জানিয়েছে, অক্টোবর থেকে এই প্রতিষেধক নিয়ে লাগাতার প্রচার শুরুর পরিকল্পনা রয়েছে। RDIF তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দাবি করে, বিশ্বের অন্তত ২০টি দেশ ‘Sputnik V’ পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

আগেই রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো (Mikhail Murashko) জানিয়েছিলেন, এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি পরিমাণ প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া। এই টিকা উৎপাদনের কাজে গতি আনতে ভারতকেও পাশে পেতে চাইছে রাশিয়া।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link