পেঁয়াজ খেয়ে অসুস্থ কয়েকশো মানুষ! আমেরিকায় দ্রুত ছড়াচ্ছে সালমোনেলা ব্যাকটেরিয়া

Sudip Dey Mon, 03 Aug 2020-4:33 pm,

একে করোনায় রক্ষে নেই, আবার সালমোনেলা! করোনা আতঙ্কের আবহেই মার্কিন মুলুকে নতুন করে এই ব্যাকটেরিয়া সংক্রমণের খবর মিলেছে। তবে শুধু আমেরিকা নয়, পাশাপাশি কানাডাতেও বাড়ছে সালমোনেলা ব্যাকটেরিয়ার প্রকোপ! আর এই সংক্রমণের উৎস এ বার পেঁয়াজ! এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে, ইতিমধ্যেই সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটেছে আমেরিকার ৩১টি রাষ্ট্রে। এই ব্যাকটেরিয়া সংক্রমণে অন্তত ৪০০ মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। এঁদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন। বিশেষজ্ঞদের ধারণা, কোনও সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ থেকেই এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে।

আমেরিকা ও কানাডায় সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের জন্য প্রাথমিক ভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজই দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে যে সমস্ত জায়গায় এই সংস্থা থেকে পেঁয়াজ সরবরাহ করা হয়েছে, সেখান থেকে ওই মাল আবার ফিরিয়ে আনা হচ্ছে।

সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে সাধারণত জ্বর, ডায়রিয়া, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। শরীরে এই ব্যাকটেরিয়া সংক্রামিত হওয়ার ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্তও সমস্যা বা এই উপসর্গগুলি ক্রমশ প্রোকট হতে থাকে। সাধারণত ৪ থেকে ৭ দিন পর্যন্ত এই সংক্রমণের প্রভাব লক্ষ্য করা যায়। চিকিৎসকরা জানাচ্ছেন, মূলত ৫ বছরের কম বা ৬৫ বছরের বেশি বয়সীরাই এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হচ্ছেন বেশি।

তবে এই প্রথম নয়, কটা দিন আগেই পোলট্রির হাঁস ও মুরগি থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের খবর জানায় মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (CDC) পক্ষ থেকে। ২০২০ সালে এখনও পর্যন্ত বিশ্বের ৪২টি দেশ থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link