ভারতে করোনা সংক্রমণ নিয়ে কোনও গবেষণাই হচ্ছে না! মত পদ্মশ্রীতে সম্মানিত ভাইরাস বিশেষজ্ঞের

Sudip Dey Tue, 07 Jul 2020-2:15 pm,

বাতাসের মাধ্যমেও সংক্রমিত হতে পারে করোনাভাইরাস! ৩২ দেশের ২৩৯ বিজ্ঞানী গবেষণা করে এমনটাই দাবি করেছেন। বিজ্ঞানীদের এই গবেষণালব্ধ দাবি মেনেও নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কিন্তু এই গবেষণায় কোনও ভূমিকাই ছিল না ভারতীয় বিজ্ঞানীদের। তেমনই তথ্য সামনে এসেছে।

শুধুমাত্র করোনার বাতাসের মাধ্যমে সংক্রমিত হওয়ার বিষয়েই নয়, এই ভাইরাসের সংক্রমণ নিয়ে কোনও গবেষণাই সে ভাবে হচ্ছে না ভারতে, মত এ দেশের বিশিষ্ট ভাইরাস বিশেষজ্ঞ ডঃ সৈয়দ ই হাসনিয়ানের (Dr Syed E Hasnain)। 

ভারতের পদ্মশ্রী সম্মানে সম্মানিত এই বিশিষ্ট ভাইরাস বিশেষজ্ঞ সেন্টার ফর ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং অ্যান্ড ডায়াগনস্টিক (Centre for DNA Fingerprinting and Diagnostics)-এর প্রাক্তন অধিকর্তা এবং বর্তমানে জামিয়া হামদর্দ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

পদ্মশ্রী পাওয়া ডঃ হাসনিয়ান হাসনিয়ান আক্ষেপের সুরে বলেন, “আপনি যদি করোনা সংক্রমণ নিয়ে ৫০টি শীর্ষস্থানীয় গবেষণাপত্র দেখেন, তার মধ্যে অন্তত ৩৫টি মার্কিন বিজ্ঞানীদের, ১০টি ইউরোপীয় বিজ্ঞানীদের এবং অবশিষ্টগুলির মধ্যে রয়েছে চিন ও অন্যান্য দেশের বিজ্ঞানীদের গবেষণা।”

ভাইরাস বিশেষজ্ঞ ডঃ সৈয়দ ই হাসনিয়ান আক্ষেপের সঙ্গে জানান, করোনাভাইরাস সম্পর্কে প্রতিদিনই নতুন নতুন তথ্য সামনে আসছে। অথচ, করোনা সংক্রমণ নিয়ে গবেষণার ক্ষেত্রে ভারতীয় বিজ্ঞানীরা বিদেশি বিজ্ঞানীদের গবেষণা পত্রের উপরেই নির্ভরশীল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link