বেশি সুদ-ঝুঁকি কম, বিনিয়োগ করতে পারেন এই ৬ প্রকল্পে

Wed, 08 Aug 2018-4:28 pm,

কোনও ঝুঁকি না নিয়ে টাকা জমানোর কথা ভাবছেন? পোস্ট অফিসের কথা ভেবে দেখতে পারেন। দেখে নিন কী কী সুবিধা মেলে পোস্ট অফিসের এইসব প্রকল্পে।

সুকন্যা সমৃদ্ধি ‌যোজনা-মাত্র ১০০০ টাকা দিয়ে এই অ্যাকাউন্ট খোলা ‌যায়। সুদের হার ৮.১ শতাংশ। কন্যা সন্তানদের জন্য এই অ্যাকাউন্ট খোলা ‌যায় শিশুর ১০ বছর বয়স প‌র্যন্ত। শিশুর বয়স ২১ বছর হলে ওই টাকা তোলা ‌যায়।

কিষান বিকাশ পত্র-এই প্রকল্পে সুদ পাওয়া ‌যায় ৭.৩ শতাংশ হারে। ১১৮ মাসে জমা দেওয়া টাকা দ্বিগুণ হয়। ন্যূনতম ১০০০ টাকা দিয়ে কিষাণ বিকাশ পত্র কেনা ‌যায়।

এনএসসি-ন্যাশন্যাল সেভিংস সার্টিফিকেটে সুদ পাওয়া ‌যায় ৭.৬ শতাংশ। সুদ দেওয়া হয় চক্রবৃদ্ধি হারে। ন্যূনতম ১০০ টাকা দিয়েই এই সার্টিফিকেট কেনা ‌যায়। ১০০ টাকা বিনিয়োগ করলে ৫ বছরের শেষে ফেরত পাওয়া ‌যায় ১৪৪.২৩ টাকা। আয়করে ছাড়ও পাওয়া ‌যায়।

পিপিএফ-পিপিএফে সুদ মেলে ৭.৬ শতাংশ হারে। মাত্র ৫০০ টাকা দিয়েই খোলা ‌যায় এই অ্যাকাউন্ট।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম-বয়স্ক মানুষদের জন্য এই প্রকল্পে পোস্ট অফিস সুদ দেয় ৮.৩ শতাংশ হারে। ১৫ লাখ টাকা বেশি এই প্রকল্পে জমা করা ‌যায় না।

এমআইএস-এই প্রকল্পে সুদ পাওয়া ‌যায় প্রতি মাসে। সুদ পাওয়া ‌যায় ৭.৩ শতাংশ হারে। ন্যূনতম ১৫০০ টাকা জমা দিয়ে এই প্রকল্পে অ্যাকাউন্ট খোলা ‌যায়। একজন সর্বাধিক ৪.৫ লাখ টাকা রাখতে পারেন এই প্রকল্পে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link