পাকিস্তানি সমর্থকদের `জানোয়ার` বলেছিলেন কেন, ১৩ বছর পর জানালেন গিবস

Wed, 22 Jan 2020-6:37 pm,

২০০৭ সালের ঘটনা। দক্ষিণ আফ্রিকায় সিরিজ খেলতে গিয়েছিল পাকিস্তান ক্রিকেট দল। সেই সিরিজে পাকিস্তানি সমর্থকদের জানোয়ার বলে গালিগালাজ করেছিলেন হার্সেল গিবস। ১৩ বছর পর জানালেন, সেদিন কেন এমন শব্দ ব্যবহার করেছিলেন তিনি।

সেঞ্চুরিয়ন টেস্টের সেই ঘটনা নিয়ে টুইটারে গিবসের কাছে প্রশ্ন করেছিলেন এক অনুসারী। সেবার সতীর্থ পল হ্যারিসের পক্ষ নিতে গিয়ে বর্ণবাদী মন্তব্য করে ফেলেছিলেন গিবস। তার পর তিন ম্যাচ নিষিদ্ধ হন তিনি। গিবস এদিন লেখেন, ‘কয়েকজন পাকিস্তানি সমর্থককে আমি জানোয়ার বলেছিলাম। তারা আমার সন্তান ও আমার স্ত্রীকে গালিগালাজ করেছিল। ওদের উত্পাতে প্লেয়ার্স ভিউয়িং এরিয়ার আসন থেকে উঠে যেতে বাধ্য হয়েছিল আমার স্ত্রী ও সন্তান।’

নিজের আত্মজীবনী  ‘টু দ্য পয়েন্ট’ বইয়েও ঘটনার কথা লিখেছিলেন গিবস। সেদিন স্ট্যাম্প মাইক্রোফোনে পাকিস্তানি সমর্থকদের প্রতি তাঁর ওই শব্দ ব্যবহারের প্রমাণ মিলেছিল।

সিরিজের বাকি দুই টেস্টে নিষিদ্ধ হয়েছিলেন গিবস। এর পর আইসিসির কাছে শাস্তি কমানোর আবেদন করেন তিনি। তবে আইসিসি তাঁর শাস্তি বাড়িয়ে দেয়। সিরিজের শেষ টেস্ট, একটি টি-২০ ও একটি ওয়ানডে-তে নিষিদ্ধ হন গিবস।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার জার্সিতে গিবস ৯০টি টেস্ট ও ২৪৮টি ওয়ানডে খেলেছেন।  টেস্টে তাঁর রান ৬,১৬৭ এবং একদিনের ক্রিকেট ৮,০৯৪ রান করেছেন তিনি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link