Tajpur: ভাঙছে পাড়, ডুবছে ঝাউবন! উত্তাল সমুদ্রঢেউ গ্রাস করে নিচ্ছে তাজপুর...

Soumitra Sen Sun, 28 Jul 2024-2:03 pm,

তাজপুরের পাড় গ্রাস করেছে সমুদ্র। প্রায় ৫০০ মিটার ভাঙনে সমুদ্রের পাড় এখন জলে। পাড়ে থাকা ঝাউ গাছও সমুদ্রে। ভয়াবহ ভাঙনে ভেঙেছে দোকানপাটও। 

গতকাল শনিবার বিকেলে ভাঙন পরিদর্শনে আসেন রাজ্যের কারামন্ত্রী তথা রামনগরের বিধায়ক অখিল গিরি এলাকায় যান। স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে এই ভাঙন পরিদর্শনে আসেন তিনি। স্থানীয় বাসিন্দাদের দ্রুত কাজ চালুর আশ্বাস দেন তিনি। ভাঙন হওয়া প্রায় ৩০০ মিটার এলাকায় পাথর ফেলা হবে বলে জানান মন্ত্রী।

কয়েকদিন ধরেই সামুদ্রিক জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত হয়েছে তাজপুরের এই অংশটি। মেরিন ড্রাইভ হওয়ার ফলে বেশিরভাগ সমুদ্রবাঁধ মজবুত। তা সত্ত্বেও ভেঙেছে বাঁধ, ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক দোকান ও ঘরবাড়ি।

এখন বর্ষার মরসুম, তাড়াতাড়ি কাজ শেষ না হলে সমস্যায় পড়বেন উপকূলবাসী। তাই যতক্ষণ না কাজ শুরু হচ্ছে ততদিন দুশ্চিন্তায় প্রহর গুণবেন তাঁরা। 

তাজপুরে বেড়াতে আসা পর্যটকেরাও জানাচ্ছেন, ভাঙনের ফলে এখানে ঝাউবনের যে সৌন্দর্য রয়েছে তা নষ্ট হয়ে গেল! তাঁরা বলছেন, তাঁরা এখানে বেড়াতে এসে সমুদ্রতীরের যেসব দোকানপাটে বসে সময় কাটান সেগুলি সব ভেঙে পড়েছে। এগুলির দ্রুত সংস্কার জরুরি। শুধু তাই নয়, অনেকেই এই পরিস্থিতিতে দিঘার ভবিষ্যৎ নিয়েও চিন্তান্বিত।

প্রশাসনও তাই মনে করে। পরিদর্শনে এসে অখিল গিরি দ্রুত এই সমস্যা সমাধানের কথা শুধু মুখেই বলেননি, শোনা যাচ্ছে, তিনি ইতিমধ্যেই সেচ দফতর ও ফরেস্ট ডিপার্টমেন্টকে সংশ্লিষ্ট বিষয়গুলি জানিয়েছেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link