Constipation Remedies: ৩ দিন হয়নি পটি, জোলাপ বা ওষুধেও অ্যালার্জি! কী করলে শান্তি...

Tue, 09 Apr 2024-11:41 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া পটি না হওয়ার এক অন্যতম কারণ। তাই এটি প্রতিরোধ করার জন্য পর্যাপ্ত পরিমাণে জল পান করা উচিত এবং হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ।

কফি পাচনতন্ত্রের পেশিগুলিকে উদ্দীপিত করে। ফলে কফি খেলে পেটে চাপ পড়ে এবং বাথরুম যাওয়ার তাগিদকে বাড়িয়ে তোলে। এছাড়া কফিতে অল্প পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে, যা অন্ত্রের ব্যাকটেরিয়ার ভারসাম্য উন্নত করে। এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে।

 

সেনা হল একটি জনপ্রিয় নিরাপদ এবং কার্যকর ভেষজ। এটি কোষ্ঠকাঠিন্যের চিকিৎসার ম্যাজিকের মত কাজ করে। সেনাতে গ্লাইকোসাইজ নামক উদ্ভিদ যৌগ রয়েছে, যা অন্ত্রের স্নায়ুকে উদ্দীপিত করে এবং অন্ত্রের গতি বাড়াতে সাহায্য করে। 

প্রোবায়েটিক খাবার দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। প্রোবায়োটিক হল লাইভ, উপকারী ব্যাকটেরিয়া যা প্রাকৃতিকভাবে অন্ত্রে থাকে। যাদের দীর্ঘ সময় ধরে কোষ্ঠকাঠিন্যে সমস্যা রয়েছে, তাদের অন্ত্রে ব্যাকটেরিয়ার ভারসাম্যহীনতা রয়েছে। আরও প্রোবায়োটিক খাবার খাওয়া এই ভারসাম্যকে উন্নত করতে এবং কোষ্ঠকাঠিন্যকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এই প্রোবায়োটিক খাবারের মধ্যে রয়েছে- দই, কিমচি।

 

গ্লুকোমান্নান কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় দুর্দান্ত কাজ করে। এই গ্লুকোমান্নানের মধ্যে রয়েছে শিরাটাকি নুডলস, যা আপনি সহজেই অনলাইনে পেয়ে যাবেন।

প্রিবায়োটিক একটি অপাচ্য কার্বোহাইড্রেট ফাইবার। প্রিবায়োটিক ফাইবারগুলি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া খাওয়ানোর মাধ্যমে হজমের স্বাস্থ্যের উন্নতি করে। কিছু প্রিবায়োটিক মলত্যাগেপ ফ্রিকোয়েন্সি বাড়াতে সাহায্য করে। এই প্রিবায়োটিক খাবারের মধ্যে রয়েছে- রসুন, পিঁয়াজ, কলা, ছোলা।

দুগ্ধজাত খাবার বা ল্যাকটোজের কারণে কিছুজনের কোষ্ঠকাঠিন্য হতে পারে। এই ব্যক্তিদের মধ্যে খাদ্যের তালিকা থেকে দুগ্ধজাত খাবার সরিয়ে দেওয়া উচিত।

এছাড়া ইসবগুলের ভুসি, অ্যালোভেরা বা ঘৃতকুমারীর মতো ঘরোয়া টোটকাও কোষ্ঠকাঠিন্যের সমাধানে বেশ কাজে আসে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link